ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ম্যাথাউস-কারবাজালের রেকর্ড ডাকছে মার্কেজকে

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ১:৩০:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৬ ২:২৬:৫৯ পিএম
রাফায়েল মার্কেজ

ক্রীড়া ডেস্ক : প্রথম অধিনায়ক হিসেবে চারটি বিশ্বকাপে এক দলকে নেতৃত্ব দিয়েছেন। এবার মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে খেলার পথে রাফায়েল মার্কেজ।

মার্কেজকে নিয়েই রাশিয়া বিশ্বকাপের জন্য ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে মেক্সিকো। অ্যাটলাসের ৩৯ বছর বয়সি মার্কেজ সেন্টার ব্যাক অথবা রক্ষণাত্মক মিডফিল্ডে খেলে থাকেন।

সবচেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপে খেলার রেকর্ড আছে যৌথভাবে দুইজনের। আন্তোনিও কারবাজাল (মেক্সিকো, ১৯৫০-১৯৬৬) ও লোথার ম্যাথাউস (জার্মানি, ১৯৮২-১৯৯৮)।

ম্যাথাউস-কারবাজালের রেকর্ডে ভাগ বসানোর হাতছানি মার্কেজের সামনে। এর জন্য অবশ্য আগে তাকে ২৩ সদস্যের চূড়ান্ত দলে জায়গা পেতে হবে।

বার্সেলোনার হয়ে চারটি লা লিগা ও দুটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতা মার্কেজ মেক্সিকোর হয়ে খেলেছেন ১৪৩ ম্যাচ। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে প্রথম অধিনায়ক হিসেবে কোনো দলকে চারটি আসরে নেতৃত্ব দেওয়ার কীর্তি গড়েন।

সুওথেমোক ব্লাঙ্কোর পর মাত্র দ্বিতীয় মেক্সিকান খেলোয়াড় হিসেবে টানা তিন টুর্নামেন্টে গোল করার কীর্তিও গড়েন মার্কেজ। ব্রাজিলে ক্রোয়েশিয়ার বিপক্ষে মেক্সিকোর ৩-১ গোলে জয়ের ম্যাচে দলের প্রথম গোলটি করে তিনি এই কীর্তি গড়েন। 




রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel
Walton AC