ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪২৫, ১৭ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

বিশ্বকাপের ভেন্যু: ভলগোগ্রেড অ্যারেনা স্টেডিয়াম

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-২৪ ৭:৫৬:৩৪ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৪ ১২:০৬:৪৯ পিএম

শামীম পাটোয়ারী: ২০০৬ ফুটবল বিশ্বকাপের পর আবারও ইউরোপে ফিরেছে বিশ্বকাপ। সবশেষ জার্মানির পর এবার বিশ্বের জমজমাট ও বড় আসরের আয়োজক ইউরোপের আরেক দেশ রাশিয়া। দেশটির ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

চলছে ময়দানী লড়াই শুরুর দিনক্ষণ গননা। হাতে সময় খুব কম। তাই জোর প্রস্তুতি শুরু করেছে আয়োজক রাষ্ট্র রাশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক রাশিয়া নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দেওয়ার চেষ্টা করছে অভিনব সব বিশ্বকাপ ভেন্যু নির্মান করে। আসর শুরুর আগেই সেগুলো নিয়ে চলেছে নানা ধরনের বিজ্ঞাপন। ‘গ্রেটেস্ট শো অন আর্থে’-র ময়দানী লড়াই শুরুর আগে রাইজিংবিডির পাঠকদের জন্য রয়েছে রাশিয়া বিশ্বকাপে মোট ১২টি ভেন্যু বিবরন:
 


ভলগোগ্রেড অ্যারেনা স্টেডিয়াম
ঘরের আঙ্গিনায় বিশ্বকাপকে কেন্দ্র করে ভলগোগ্রেড অ্যারেনা স্টেডিয়ামটিও সম্পূর্ণ নতুন ভাবে নির্মাণ করেছে রাশিয়া। এটির অবস্থান রাশিয়ার ভলগোগ্রেড অঞ্চলে। স্টেডিয়ামটির নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৫ সালে। স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ৪৫ হাজার। স্টেডিয়ামটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ৩৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

ভলগোগ্রেড অঞ্চলের ঐতিহ্যবাহী মামেইয়েভ কুরগান ওয়ার স্মৃতি স্থাপনার পাশে নির্মাণ করা হয়েছে ভলগোগ্রেড অ্যারেনা স্টেডিয়ামটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের অনেক স্মৃতিচিহ্ন রয়েছে এই শহরে। পূর্বে স্টালিনগার্ড নামে পরিচিত ছিল ভলগোগ্রেড। এই স্টেডিয়ামের ছাদ একটি বিশেষ পদ্ধতিতে নির্মাণ করা হয়েছে। সাইকেলের চাকার মতো দেখতে ফাইবারের সাহায্যে নির্মিত ওপরের অংশ বয়ে যাওয়া বাতাস নিচে পাঠাতে সাহায্য করবে।
 


রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের ৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামে। যার মধ্যে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে জুনের ১৮ তারিখ। এ ম্যাচে মুখোমুখি হবে তিউনিশিয়া এবং ইংল্যান্ড। ম্যাচটি আয়োজনের মধ্য দিয়ে বিশ্বকাপ ফুটবলের ম্যাচ আয়োজনের সাক্ষী হবে ভলগোগ্রাড অ্যারেনা স্টেডিয়াম।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৮/শামীম/ইয়াসিন

Walton Laptop
 
     
Walton