ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বকাপের ভেন্যু: কালিনিনগ্রাড স্টেডিয়াম

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৫, ৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপের ভেন্যু: কালিনিনগ্রাড স্টেডিয়াম

শামীম পাটোয়ারী: ২০০৬ ফুটবল বিশ্বকাপের পর আবারও ইউরোপে ফিরেছে বিশ্বকাপ। সবশেষ জার্মানির পর এবার বিশ্বের জমজমাট ও বড় আসরের আয়োজক ইউরোপের আরেক দেশ রাশিয়া। দেশটির ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

চলছে ময়দানী লড়াই শুরুর দিনক্ষণ গননা। হাতে সময় খুব কম। তাই জোর প্রস্তুতি শুরু করেছে আয়োজক রাষ্ট্র রাশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক রাশিয়া নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দেওয়ার চেষ্টা করছে অভিনব সব বিশ্বকাপ ভেন্যু নির্মান করে। আসর শুরুর আগেই সেগুলো নিয়ে চলেছে নানা ধরনের বিজ্ঞাপন। ‘গ্রেটেস্ট শো অন আর্থে’-র ময়দানী লড়াই শুরুর আগে রাইজিংবিডির পাঠকদের জন্য রয়েছে রাশিয়া বিশ্বকাপে মোট ১২টি ভেন্যু বিবরন:
 


কালিনিনগ্রাড স্টেডিয়াম
কালিনিনগ্রাড স্টেডিয়ামটির অবস্থান রাশিয়ার অন্যতম প্রসিদ্ধ অঞ্চল কালিনিনগ্রাডে।

কালিনিনগ্রাড স্টেডিয়ামটি মূলত বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখেই তৈরি করা হয়েছে। ২০১৬ সালে নির্মাণকাজ শুরুর পর স্টেডিয়ামটির নির্মাণকাজ শেষ ২০১৮ সালের মার্চের দিকে।

কালিননগ্রাড স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা প্রায় ৩৫ হাজার। তবে বিশ্বকাপ শেষে পুনরায় সংস্কার করার পর স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা কমে ২৫ হাজারে নেমে আসবে। যেসব স্টেডিয়ামে ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে এর মধ্যে সবচেয়ে ছোট এ স্টেডিয়ামটি। স্টেডিয়ামটি নির্মাণে খরচ হয়েছে ২৫৭ মিলিয়ন মার্কিন ডলার।
 


বিশ্বকাপের ৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামে। ১৬ জুন ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়ার মধ্যকার ম্যাচটির মধ্য দিয়ে বিশ্বকাপের ম্যাচ আয়োজনের সাক্ষী হবে কালিনিনগ্রাড স্টেডিয়াম।

এরপর আগামী ২২ জুন সার্বিয়া ও সুইজারল্যান্ড খেলবে এই ভেন্যুতে। ২৫ জুন ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন এই মাঠে খেলবে আফ্রিকার দল মরোক্কোর বিপক্ষে। আর ২৮ জুন এই কিলিনিনগ্রাড স্টেডিয়ামের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইউরোপের দুই জায়ান্ট দল ইংল্যান্ড ও বেলজিয়াম।




রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৮/শামীম/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়