ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

২০১০ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ৮:৫৬:৩৪ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৩ ৬:৩৭:৫৮ পিএম

দেখতে দেখতে চলে এলো পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। রাশিয়ার ফুটবল-যুদ্ধ ঘিরে ইতোমধ্যেই অংশগ্রহণকারী বেশির ভাগ দল রাশিয়া পৌঁছে গেছে। উত্তেজনা উঠে যাচ্ছে চরমে। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের ঊনবিংশ পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

২০১০ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকায়। ২০০৪ সালে মরক্কো ও মিশরকে হটিয়ে বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা এবং তারাই আফ্রিকার প্রথম বিশ্বকাপের আয়োজক হয়। এই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় টিকিটাকা ফুটবলের জনক দেশ স্পেন। ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা জিতে তারা।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের পোস্টারের মূল ধারণা এবং টাইপোগ্রাফি তৈরি করেন গ্যাবি ডি অ্যাব্র্যু আর মূল পোস্টারটি আঁকেন পল ডেল। পোস্টারটিতে দেখা যায় একজন আফ্রিকান পুরুষ তার মাথার উপরে উড়তে থাকা ফুটবলের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে আছেন, যেনো কাছে আসা মাত্রই তাতে হেড করবেন।

এই পোস্টারে ফুটবলকে আশা-আকাঙ্ক্ষা এবং একই সাথে অনিশ্চয়তার প্রতীক হিসেবে উপস্থাপন ধরা হয়েছে। পোস্টারে একজন ব্যক্তির যে রকম মাথা ও গলার অংশ দেখানো হয়েছে, সে রকম সাধারণত আফ্রিকানদের হয়। অর্থাৎ তার ছবিটি আফ্রিকান মানুষের প্রতিনিধিত্ব করছে। আয়োজক দেশ হিসেবে নিজেদের অবস্থান ও আফ্রিকান মানুষের অংশগ্রহণই এতে বোঝানো হয়েছে।

ফিফা বিশ্বকাপের আধুনিক যুগের যে পোস্টারগুলো বহুবিধ অর্থবাহক ও আকর্ষণীয়, ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের পোস্টারটি তার মধ্যে অন্যতম। এই বিশ্বকাপ ও পোস্টার বিখ্যাত হয়ে আছে এখন পর্যন্ত আফ্রিকার প্রথম ও একমাত্র আয়োজনের কারণেও।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন

Walton Laptop
 
     
Marcel
Walton AC