ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

২০১৪ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ৬:৩৮:২৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৩ ৬:৩৮:২৬ পিএম

দেখতে দেখতে চলে এলো পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। ফুটবল-যুদ্ধকে সামনে রেখে ইতিমধ্যেই অংশগ্রহণকারী বেশিরভাগ দল রাশিয়া পৌঁছে গেছে। উত্তেজনা উঠে যাচ্ছে চরমে। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের বিংশ পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

২০১৪ সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ব্রাজিলে। ১৯৫০ সালের পর দ্বিতীয়বার তারা বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায়। এই আসরে শিরোপা জিতে নেয় জার্মানি। ফাইনালের অতিরিক্ত সময়ে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারায় তারা। সুদীর্ঘ সময় পর ফাইনালে উঠেও খালি হাতে ফিরতে হয় আর্জেন্টিনাকে। অন্যদিকে চতুর্থ শিরোপা জিতে নেয় জার্মানি।

২০১৪ সালের বিশ্বকাপের পোস্টারটি তৈরি করেন ক্যারেন হেইডিঙ্গার। বিশ্বকাপের এক বছর আগে রিও ডি জেনেরিওতে পোস্টারটি অবমুক্ত করা হয়। পোস্টারটির বর্ণনা দিতে গিয়ে ফিফা বলে, নানা রঙের নকশার ডিজাইনটিতে ব্রাজিলের সংস্কৃতির বৈচিত্র তুলে ধরা হয়েছে। পুরো পোস্টারটিতে তুলে ধরা হয়েছে একটাই কথা— ব্রাজিল এবং ফুটবল, যেন একটাই পরিচয়।

পোস্টারটিতে নকশায় তৈরি করা দুটি পা লক্ষ্য করা যায়। পা দুটির মাঝখানে আছে একটি বল। যেন পা দুটি বলটা নেওয়ার জন্য লড়ছে। দুই পা এবং মূল পোস্টারের ওপরের আল্পনার মাঝখানে যে নেগেটিভ স্পেস তৈরি হয়েছে, তাতে ফুটে উঠেছে ব্রাজিলের পতাকা। কী দুর্দান্ত, তাই না?

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন/পরাগ

Walton Laptop
 
     
Walton