ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বড় জয়ে ‘হুমকি’ দিয়ে রাখল রাশিয়া

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৪ ১১:০৯:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৫ ১০:৪৯:১৬ এএম

ইয়াসিন হাসান: লুঝনিকি স্টেডিয়ামে পাশাপাশি বসে দুই রাষ্ট্রনায়ক, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ও সৌদি আরবের প্রিন্স মুহাম্মদ বিন সালমান। বিশ্বকাপ যে এক ছাতার নিচে সব শক্তিধর মানুষকেও এক করতে পারে তারই প্রমাণ এ দৃশ্য।

রাশিয়া বিশ্বকাপের পর্দা উঠার পর দুই রাষ্ট্রনায়কের দেশের দল মাঠে নামল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। অতিথি হয়ে যাওয়া সৌদি আরবকে ‘পেট ভরে’ গোল খাইয়েছে ২১তম বিশ্বকাপের আয়োজক রাশিয়া।  ৫-০ গোলে জিতে বিশ্বকাপ যাত্রা দারুণভাবে শুরু করল রুশরা।

লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিকদের দাপটে উড়ে গেছে সৌদি আরব। তাতেও মন খারাপ নেই সৌদি প্রিন্সের! ম্যাচ শেষে পুতিন সঙ্গে হাত মেলালেন মুখে হাসি রেখেই। ঠিক যেমন লুঝনিকি স্টেডিয়ামের সবুজ ঘাসে হাত মেলালেন আল-শাহলাইয়র ও ইউরি গাজিনস্কি।  

দুই দলের এটি ছিল দ্বিতীয় মুখোমুখি। ২৫ বছর আগে সৌদি আরব, রাশিয়াকে ৪-২ গোলে হারিয়েছিল। দীর্ঘ সময় পর ঘরের মাঠে প্রতিশােধ নিল রাশিয়া। সেটাও বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে। দারুণ জয়ে একটি ইতিহাস ধরে রাখল রাশিয়া। বিশ্বকাপের এর আগের বিশ আসরের উদ্বোধনী ম্যাচে হারেনি কোনো স্বাগতিক দল। 

প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স চোখ রাঙানি দিচ্ছিল রাশিয়াকে। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের আগে শেষ সাত ম্যাচে কোনো জয় ছিল না তাঁদের! কিন্তু মূল মঞ্চে স্তানিস্লাভ চেরেসভের শিষ্যরা ছিল ভিন্ন রূপে, নতুন মোড়কে। গুরুর মান রাখেন চার হিরো ইউরি গাজিনস্কি, ডেনিস চেরিশভ, আর্টেম জুবা ও আলেক্সান্ডার গোলোভিন। চেরিশভ করেন জোড়া গোল।  

বিশ্বকাপে রাশিয়ার জয় মানেই বড় ব্যবধান। সেটা আরেকবার ফুটবল বিশ্বকে মনে করাল রুশরা। বিশ্বকাপে খেলা সবশেষ পাঁচ ম্যাচে জয় নেই রাশিয়ার। এর আগে ১৯৯৪ সালে ক্যামেরুনকে ৬-১ এবং ২০০২ সালে তিউনিসিয়াকে হারিয়েছিল ২-০ গোলে। এবার সৌদির জালে গুনেগুনে ৫ গোল। ভাবা যায়! উদ্বোধনী ম্যাচেই কতটা ঝলমলে ছিল স্বাগতিকরা।

রাশিয়ার বিশ্বকাপ জেতার ইতিহাস নেই। ২০১০ সালের আগে স্বাগতিকরা খেলেছিল দ্বিতীয় রাউন্ড পর্যন্ত। এবার বড় জয়ে ‘বড়’ দলগুলোকে হুমকি দিয়ে রাখল রাশিয়া। ঘরের মাঠে শিরোপার দাবিদার তারাও। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরব কখনো জয় পায়নি। আজও ইতিহাস পাল্টাতে পারলেন না রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে সর্বোচ্চ ১৬ গোল করা আল-শাহলাইয়ের। দলের মতো তিনিও ছিলেন নিষ্প্রভ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৮/ইয়াসিন

Walton Laptop
 
     
Walton