ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিশ্বকাপে ফিরেই সেনেগালের চমক

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৭, ২০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপে ফিরেই সেনেগালের চমক

ক্রীড়া ডেস্ক: ১৬ বছর পর বিশ্বকাপে ফিরল সেনেগাল। আর ফিরেই চমকে দিল বিশ্বকে। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছে দলটি।

র‌্যাঙ্কিংয়ে সেনেগালের অবস্থান ২৭ নম্বরে, পোল্যান্ডের ৮ নম্বরে। র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান স্পষ্ট। পাশাপাশি খেলার ধরণেও রয়েছে ব্যবধান। কিন্তু গতকাল স্পার্তাক স্টেডিয়ামে সব হিসেব উলটপালট করে দিয়েছে সেনেগাল।

দুই দলের ম্যাচটিকে ঘিরে আগ্রহ তৈরি করে দুই তারকা ফুটবলার থাকায়। সাদিও মানে বনাম রবার্ট লেভানডফস্কি। কিন্তু ‍দুজনের কেউই বড় কোনো ব্যবধান গড়ে দিতে পারেননি। শ্রেষ্ঠত্বের খেলায় জয় পেয়েছে সেনেগাল। জিততে ভাগ্যকেও পাশে পেয়েছে তারা।
 


ম্যাচের ৩৭ মিনিটে আত্মঘাতী গোলে পিছিয়ে যায় পোল্যান্ড। ডি-বক্সের বাইরে থেকে শট নিয়েছিলেন সেনেগালের ইদ্রিসা গেইয়ের। বল থিয়াগো চিওনেকের পায়ে লেগে দিক বদলায়। দিক বদলিয়ে বল চলে যায় পোল্যান্ডের জালে। তাতেই এগিয়ে যায় সেনেগাল। প্রথমার্ধে আর কোনো দলই পায়নি গোলের স্বাদ।

বিরতির পর ১৫ মিনিট মুহুমুহু আক্রমণে পোল্যান্ড রক্ষণ দূর্গ কাঁপিয়ে তুলে সেনেগাল। দ্রুতই পেয়ে যায় সাফল্য। ৬০ মিনিটে এমবে নিয়াংয়ের গোলে ব্যবধান দ্বিগুন করে আফ্রিকার দেশটি। ফাঁকা জালে বল পাঠান নিয়াং। মাঝ মাঠ থেকে আসা বল ক্লিয়ার করতে ওপরে উঠে আসেন পোল্যান্ডের গোল রক্ষক। নিয়ন্ত্রণ হারিয়ে বল মিস করেন তিনি। নিয়াং বল পেয়ে লক্ষ্যভেদ করতে ভুল করেননি।

৮৬ মিনিটে জেগোশ ক্রিকোভিয়াক ব্যবধান কমিয়েছেন। ফ্রি কিকে দারুণ এক হেডে বল জালে পাঠান এই মিডফিল্ডার। কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি। রেফারির শেষ বাঁশির সঙ্গে সঙ্গে চোখে জল পোল্যান্ডের ফুটবলারদের। বিশেষ করে দলের সেরা তারকা রবার্ট লেভানডফস্কির। পরিবারের সদস্যদের কাছে ক্ষমা চাইতে বায়ার্নের এ ফুটবলার ছুটে যান গ্যালারিতে।
 


বড় টুর্নামেন্ট মানেই রবার্ট লেভানডফস্কির ব্যর্থতা। ২০১২, ২০১৬ ইউরোতে পোল্যান্ডের হয়ে ভালো কিছু করতে পারেননি। দুই আসরে গোল করেন মাত্র একটি। এবার বিশ্বকাপে ভালো কিছু করার সুযোগ রয়েছে তার। প্রথম ম্যাচে পারেননি। পরের দুটিতে পারবেন তো?

বিশ্বকাপে সেনেগাল মানেই তো চমক। তিন বিশ্বকাপ আগে নিজেদের অভিষেকে ফ্রান্সকে হারিয়ে চমকে দিয়েছিল গোটা বিশ্বকে। সেবার কোয়ার্টার ফাইনালও খেলেছিল। এবারের শুরুটা ভালো হলো। প্রথম আফ্রিকান দেশ হিসেবে জয় পেল তারা।




রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়