ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পার্থক্য গড়ে দিলেন রোনালদো

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ২০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পার্থক্য গড়ে দিলেন রোনালদো

গোলের পর ক্রিস্টিয়ানো রোনালদোর সেই ট্রেডমার্ক উদযাপন

ক্রীড়া ডেস্ক : প্রথম ম্যাচে করেছিলেন হ্যাটট্রিক। আজ দ্বিতীয় ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদো গোল করলেন চার মিনিটেই। শুরুর আধিপত্যটা যদিও পর্তুগাল ধরে রাখতে পারল না। উল্টো অসংখ্য সুযোগ তৈরি করল মরক্কো। কিন্তু গোলটাই শুধু পেল না। রোনালদোর গোলই গড়ে দিল পার্থক্য। রাশিয়া বিশ্বকাপে প্রথম জয় পেল পর্তুগাল। প্রথম দল হিসেবে বিদায় নিশ্চিত হয়ে গেল মরক্কোর।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচটি পর্তুগাল জিতেছে ১-০ গোলে। প্রথম ম্যাচে স্পেনের সঙ্গে পর্তুগালের ৩-৩ গোলে ড্র ম্যাচে রোনালদো করেছিলেন হ্যাটট্রিক। অথচ আগের তিন আসর মিলিয়েই রোনালদোর গোল ছিল মাত্র ৩টি!

স্পেনের বিপক্ষে যেখানে শেষ করেছিলেন, মরক্কোর বিপক্ষে যেন সেখান থেকেই শুরু করেন রোনালদো। ম্যাচের চতুর্থ মিনিটেই দারুণ এক হেডে গোল করে পর্তুগালকে লিড এনে দেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। ডান কর্নার থেকে মৌতিনহোর ক্রসে রোনালদোর নিচু হেড খুঁজে নেয় মরক্কোর জাল।

 



আগের ম্যাচে হ্যাটট্রিক করে ইউরোপিয়ান অঞ্চলে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ডে ফেরেন্স পুসকাসকে ছুঁয়েছিলেন রোনালদো। মরক্কোর বিপক্ষে গোল করে ছাড়িয়ে গেলেন পুসকাসকে। পুসকাস ৮৫ ম্যাচে ৮৪ গোল করেছিলেন হাঙ্গেরি ও স্পেনের হয়ে। পর্তুগালের হয়ে ১৫২ ম্যাচে রোনালদোর আন্তর্জাতিক গোলসংখ্যা হলো ৮৫টি। সর্বকালের রেকর্ডে রোনালদো আছেন তালিকার দ্বিতীয় স্থানে। ইরানের হয়ে ১৪৯ ম্যাচে ১০৯ গোল করে শীর্ষে আছেন আলী দায়ি।

আরো এক কৃতিত্বও দেখালেন রোনালদো। ১৯৬৬ সালে হোসে তোরেসের পর প্রথম পর্তুগিজ খেলোয়াড় হিসেবে একক কোনো বিশ্বকাপে ডান পায়ে, বাঁ পায়ে ও হেডে গোল করলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার।

বাকি সময়ে পর্তুগালের চেয়ে প্রায় তিন গুণ বেশি সুযোগ পেয়েছে মরক্কো। কিন্তু তাদের আক্রমণগুলো বারবার পর্তুগালের বক্সে এসে মুখ থুবড়ে পড়েছে। কখনো তাদের শট ব্লক করেছে পর্তুগালের খেলোয়াড়রা, কখনো বল মেরেছে উড়িয়ে।

 



মরক্কো সবচেয়ে বড় সুযোগটা পেয়েছিল দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে। কিন্তু অতিমানবীয় এক সেভে তাদের গোলবঞ্চিত করেন পর্তুগিজ গোলরক্ষক রুই প্যাট্রিসিও। ফ্রি-কিক থেকে ইউনুস বেলহান্ডার হেড বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকান গোলরক্ষক।

সুযোগ নষ্টের মাশুলটাই শেষ পর্যন্ত প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়ে দিতে হয়েছে মরক্কোকে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার কাছে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের লড়াইয়ে হেরে যায় মরক্কো। আফ্রিকান দেশটি এবার এক ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপ থেকে বিদায় নিল।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ইরান। ১ পয়েন্ট নিয়ে তিনে আছে স্পেন। প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে আত্মঘাতী গোলে হারা মরক্কো কোনো পয়েন্ট পায়নি এখনো।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়