ঢাকা, শনিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২১ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

ব্রাজিলের অভিযোগ আমলে নেয়নি ফিফা

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২১ ২:০৮:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২১ ৬:২৩:৪৫ পিএম

ক্রীড়া ডেস্ক : সুইজারল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের প্রথম ম্যাচে এগিয়ে গিয়েও ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। এই ম্যাচে ব্রাজিলের খেলোয়াড়দের অনেক ফাউল করেছে সুইজারল্যান্ড। বিশেষ করে নেইমারকে। কয়েকটি ক্ষেত্রে রেফারিংও বাজে হয়েছে। ম্যাচ শেষে তাই ব্রাজিলের ফুটবল সংস্থার ফিফার কাছে দুটি পরিস্থিতিতে কেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা নেওয়া হল না সেটা জানতে চেয়ে আবেদন করে ফিফার কাছে। পাশাপাশি তারা ওই দুই ঘটনায় মাঠের রেফারি ও ভিডিও অ্যাসিস্ট্যান্ড রেফারির মধ্যে কী ধরনের কথা-বার্তা হয়েছে সেটাও অডিও চেয়েছিল।

ব্রাজিলের অভিযোগ ছিল ম্যাচের ৫০ মিনিটে সুইজারল্যান্ডের স্টিভেন জুভের রক্ষণভাগের খেলোয়াড় মিরান্ডাকে ধাক্কা দিয়ে ফেলে দিয়ে তারপর হেডে গোল করেন। এটা ভিএআরে দেখলে হয়তো গোলটি হত না। দ্বিতীয়টি ম্যাচের ৭০ মিনিটে গ্যাব্রিয়েল জেসাসকে ডি বক্সের মধ্যে ফাউল করার বিষয়টি এড়িয়ে যান রেফারি। এখানে ভিএআরের সহায়তা নিলে হয়তো পেনাল্টি পেতে পারত ব্রাজিল।

কিন্তু ফিফা ব্রাজিলের আবেদন আমলে নেয়নি। আজ বৃহস্পতিবার তারা ব্রাজিলকে জানিয়ে দিয়েছে যথাযথভাবেই ভিএআর ব্যবহার হচ্ছে। পাশাপাশি তারা ব্রাজিলকে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি ও মাঠের রেফারির মধ্যকার কথোপোকথনের অডিও দিতে অস্বীকৃতি জানিয়েছে। ফিফা জানিয়েছে বিশ্বকাপ শুরুর আগে অডিও দেওয়ার কোনো নিয়ম তৈরি করা হয়নি। আর এটা দিলে বিশ্বকাপের গোপনীয়তা লঙ্ঘিত হবে। বিষয়টা নিয়ম বহির্ভূত হবে।

ফিফা ব্রাজিল ও সুইজারল্যান্ডের ম্যাচের রেফারিং ও ভিএআরের ব্যবহার নিয়ে সন্তুষ্ট।



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton