ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

ক্রোয়েশিয়া রূপকথায় আটকে গেল আর্জেন্টিনা

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২২ ২:৩২:৪২ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৩ ৩:৫৫:১০ পিএম

ইয়াসিন হাসান : অতীত রেকর্ড, বর্তমান পারফরম্যান্স, র‌্যাঙ্কিং সবকিছুতেই ক্রোয়েশিয়ার থেকে এগিয়ে আর্জেন্টিনা। কিন্তু মাঠের পারফরম্যান্সে খুঁজে পাওয়া গেল না আর্জেন্টিনাকে। ক্রোয়েশিয়া খেলল, খেলা শেখাল আর্জেন্টিনাকে।

কোচ সাম্পাওলি, মেসি, আগুয়েরো, দিবালা, ম্যাক্সি মেজা থেকে শুরু করে গ্যালারিতে থাকা কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার মুখ বিষন্ন। রাশিয়া বিশ্বকাপ জয়ের মিশন নিয়ে আসা দলটি যে কত বড় ধাক্কা হজম করেছে তা বলে বোঝাতে পারছিল না ‘নির্লিপ্ত’ মুখগুলো।
 


বিশ্বকাপর ২৩তম ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা আগের থেকেই ধারণা করা যাচ্ছিল। তাইতো বিশ্বকাপ উপলক্ষে বানানো নিজনি নবোগড়ড স্টেডিয়ামও ছিল হাউসফুল। কিন্তু আর্জেন্টিনাকে ৩-০ গোলে ‘পুচকে’ ক্রোয়েশিয়া হারাবে তা কি কেউ ধারণা করতে পেরেছিল! পাঁচবারের বর্ষসেরা ফুটবলার, আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও কি এ ধারণা করতে পেরেছিলেন। মোটেও না। কিন্তু শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ক্রোয়েশিয়া সব হিসেব নিকেশ পাল্টে দিল। র‌্যাঙ্কিংয়ের ২০ নম্বর দল জিতল, হারল পাঁচে থাকা আর্জেন্টিনা। 

দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের এখন দ্বিতীয় রাউন্ডে উঠা নিয়েই তৈরি হয়েছে শঙ্কা। প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে ড্র করেছিল মেসির দল। শেষ ম্যাচ নাইজেরিয়ার বিপক্ষে। সেটাও হবে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।
 



দুই দলের প্রথমার্ধের লড়াই ছিল গোলশূন্য। তবে গোল মিসের মহড়া দিয়েছে দুই দলের খেলোয়াড়রা। ম্যাচের পঞ্চম মিনিটে দারুণ সুযোগ তৈরি করে ক্রোয়েশিয়া। লুকা মডরিচের বাড়ানো পাসে বল নিয়ে আর্জেন্টিনার ডি বক্সের ভেতরে ঢুকেন ইভান পেরেসিচ। রাইট উইংয়ে ছিলেন হাভিয়ের মাসচেরানো। তাকে ফাঁকি দিয়ে খুব কাছ থেকে বাম পায়ে শট নেন পেরেসিচ। গোলরক্ষক উইলি ক্যাবালেরো ঝাঁপিয়ে শেষ রক্ষা করেন।

এই পেরেসিচ প্রথমার্ধের যোগ করা সময়ে গোলের সহজ সুযোগ হাতছাড়া করেন। আবারও মডরিচের অসাধারণ পাস। এবারও বল নিয়ে বাম প্রান্ত দিয়ে ভেতরে ঢুকেন পেরিসিচ। ডানপ্রান্তে ততক্ষণে চলে গিয়েছিলেন মারিও মানজুকিচ। কিন্তু ‘নায়ক’ হওয়ার চেষ্টায় বল নিজেই শট নেন পেরিসিচ। ডানপায়ের শট চলে যায় বারের অনেক ‍ওপর দিয়ে।

এর আগে ১১ মিনিটে আর্জেন্টিনার অধিনায়ক মেসি একটি সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু ফিনিশিং করতে পারেননি। ১০ মিনিট পর মার্কস অ্যাকুনার কোনাকুনি শট বারের ওপরে লেগে চলে যায়। ৩০ মিনিটে এগিয়ে যাওয়ার সবথেকে বড় সুযোগটি পায় আর্জেন্টিনা। ম্যাক্সি মেজার ক্রস ফিরিয়ে দেয় ক্রোয়েশিয়ার রক্ষণভাগ। গোলরক্ষকও তখন অনেকটা ওপরে। ডি বক্সের ভেতরেই বল পেয়ে যান ইনজে পেরেজ। ফাঁকা গোলপোস্টে শট নিয়ে বল জালে জড়াতে পারেননি পেরেজ! মাথায় হাত দিয়ে বসে পড়েন সেখানেই।

৩৩ মিনিটে ক্রেয়েশিয়ার সুযোগ নষ্ট হয় মানজুকিচের ভুলে। সিমে ভ্রাসালকোর দুর্দান্ত ক্রসে মাথা ছোঁয়াতে পারেননি মানজুকিচ। গোলরক্ষককে একা পেয়েও হেড দিতে না পারায় গোলের আক্ষেপে পুড়েন জুভেন্টাসের এ ফরোয়ার্ড। 

তবে সেই আক্ষেপ দূর হয়ে যায় দ্বিতীয়ার্ধের শুরুতেই। ৫৩ মিনিটে আনতে রেবিক ভলিতে গোল করে ক্রোয়েশিয়াকে গোলের স্বাদ দেন। মূলত উইলি ক্যাবালেরো ভুলেই গোল হজম করে আর্জেন্টিনা। মধ্যমাঠ থেকে ক্লিয়ার করা বল রক্ষণভাগে পান গ্যাব্রিয়েল মার্কাদো। ব্যাকপাস করে মার্কাদো। ক্যাবালেরো শট নিতে গিয়ে বল হাওয়ায় ভাসান। শূন্যে থাকা বল দারুণ ভলিতে আর্জেন্টিনার জালে পাঠান ২৪ বছর বয়সি রেবিক।
 


গোল হজমের পর আক্রমণাত্মক হয়ে উঠেন আর্জেন্টিনার ফরোয়ার্ডরা। একাধিক পরিবর্তন আনেন সাম্পাওলি। কিন্তু কোনো কিছুতেই কাজ হচ্ছিল না। উল্টো ৮০ মিনিটে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মড্রিচের অসাধারণ নৈপূণ্যে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। দুই খেলোয়াড়কে বোকা বানিয়ে ডি বক্সের বাইরে থেকে বাঁকানো শট নেন রিয়াল মাদ্রিদের এ স্টার। বল হাওয়ায় ভাসতে ভাসতে খুঁজে পায় আর্জেন্টিনার জাল। ৬ মিনিট পর রাকিতিচের ফ্রি কিকে বল ক্রসবারে লেগে ফিরলে ব্যবধান বাড়েনি। কিন্তু ভাগ্য ফেরায়নি রাকিতিচকে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আর্জেন্টিনার পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন রাকিতিচ। তাতেই সব শেষ আর্জেন্টিনার। 

আর্জেন্টিনাকে এর আগে এতো বড় ব্যবধানে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। চার মুখোমুখিতে তারা জিতেছিল মাত্র একটি ম্যাচ। বিশ্বকাপেও জয় ছিল না। লুকা মড্রিচের দল রূপকথার মতো একটি রাত পার করল। সেই রূপকথায় আটকে গেল আলবিসিলেস্তাদরা।
 


১৯৯৮ সালের পর এবারই প্রথম ক্রোয়েশিয়া বিশ্বকাপে ব্যাক টু ব্যাক ম্যাচ জিতল। নাইজেরিয়াকে ২-০ গোলে হারানোর পর আজ আর্জেন্টিনার জালে ৩ গোল দেয় তারা। এটা রূপকথার রাত নয়তো আর কি?  ধ্রুপদী এক জয় ক্রোয়েশিয়ার। অনবদ্য, অসাধারণ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৮/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
     
Walton