ঢাকা, রবিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আজ জার্মানির অগ্নি পরীক্ষা

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৩ ১১:১১:৩৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৩ ২:৪৫:৩৯ পিএম

ক্রীড়া ডেস্ক : ইতালিকে হারিয়ে দিয়ে বিশ্বকাপে জায়গা করে নেওয়া সুইডেনের শুরুটা হয়েছে দুর্দান্ত। শুধু দুর্দান্ত বললে ভুল হবে। ৬০ বছর পর বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় তুলে নেওয়ার কৃতিত্ব দেখিয়েছে তারা। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ১-০ গোলে জয় পাওয়ায় এখন তারা স্বপ্ন দেখছে ১২ বছর পর নকআউট পর্বে যাওয়ার। তবে সেখানে যেতে হলে জার্মানি ও মেক্সিকোর মতো জায়ান্ট দলগুলোর যেকোনো একটিকে বধ করতে হবে। সে যাত্রায় তারা আজ বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে সামনে পেয়েছে।

বাংলাদেশ সময় রাত ১২টায় জার্মানির মুখোমুখি হবে সুইডেন। শোচি থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টিভি, নাগরিক টিভি ও সনি টেন-২।

প্রথম ম্যাচে জয় পাওয়ায় ফুরফুরে মেজাজে রয়েছে সুইডেন। অন্যদিকে প্রথম ম্যাচে হেরে যাওয়ায় বেশ চাপে আছে জার্মানি। আজকের ম্যাচে তারা হেরে গেলে বিশ্বকাপ থেকে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হচ্ছে সুইডেন। ১৯৫০ বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি ও ১৯৫৮ বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে গ্রুপপর্বে পেয়েছিল তারা। এবার আবার তারা বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে পেয়েছে। তবে বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে জার্মানদের অতীত ইতিহাস ভালো। এর আগে বিশ্বকাপে চারবারের মুখোমুখিতে তিনবারই জিতেছে জার্মানি। ১৯৩০, ১৯৭৪ ও ২০০৬ বিশ্বকাপে সুইডেনকে হারিয়েছে ফুটবলের পাওয়ার হাউস খ্যাত জার্মানি। তবে ১৯৫৮ বিশ্বকাপের সেমিফাইনালে পশ্চিম জর্মানিকে ঘরের মাঠে হারিয়ে ফাইনালে উঠেছিল সুইডেন। বিশ্বকাপের বাইরে ২০১২ সালে পিছিয়ে পড়েও জার্মানির সঙ্গে ৪-৪ গোলে ড্র করেছিল সুইডেন। আর ২০১৪ বিশ্বকাপ বাছাই পর্বে হাড্ডাহাড্ডি লড়াই করে জার্মানির কাছে ৫-৩ গোলে হার মেনেছিল সুইডিশরা।

তবে আজ তারা জার্মানিকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে চায়। তবে কাজটা যে সহজ হবে না সেটা স্বীকার করেছেন সুইডেনের উইঙ্গার ইমিল ফর্সবার্গ। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘খুবই কঠিন একটি ম্যাচ হতে যাচ্ছে। কঠিন হলেও ম্যাচটি আমাদের উপভোগ করতে হবে। মজা করে খেলতে হবে। আসলে সব চাপ তাদের ওপর। আমরা যেটাতে ভালো সেটার ওপর জোর দিব। চেষ্টা করব ফল আদায় করে নিতে।’

সুইডেনের বিপক্ষে তারা ঘুরে দাঁড়াতে চায় জার্মানি। দলটির ফরোয়ার্ড থমাস মুলার বলেন, ‘এই গ্রুপে এখনো আমাদের দুটি কঠিন ম্যাচে মাঠে নামতে হবে। দুটোই জিততে হবে আমাদের। আমাদের উপর অনেক চাপ। সুইডেন আমাদের বিপক্ষে পয়েন্ট পেতে ডিপ ডিফেন্ড খেলবে। সে ক্ষেত্রে আপনাকে মাঝে মাঝে দ্রুতগতির ফুটবল খেলতে হবে। প্রতিপক্ষের রক্ষণদেয়াল ভেঙে দিতে হবে।’ 

তার আগে রাত ৯টায় এই গ্রুপের অপর ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া ও মেক্সিকো। এই ম্যাচে জয় পেলে মেক্সিকোর দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে। দক্ষিণ কোরিয়া বিদায় নিবে। 

তথ্যসূত্র : বিবিসি স্পোর্টস

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC