ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এভাবেও ম্যাচ জেতা যায়!

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৪ ২:০৮:০৯ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৪ ৩:৪২:০৬ পিএম

ইয়াসিন হাসান : পোল্যান্ডের রেফারি সাইমন মারঝিনিয়াক তখন খেলার শেষ বাঁশি বাজানোর অপেক্ষায়। সোচি স্টেডিয়ামে জার্মানি-সুইডেনের ম্যাচ, ৯০ মিনিটের পর যোগ করা ৫ মিনিটের খেলা চলছিল।

শেষ মুহুর্তের অপেক্ষায় পুরো গোটা বিশ্ব। রেফারি শেষ বাঁশি বাজাবেন আর সুইডেন উচ্ছ্বাসে ভাসবে। গ্যালারিতে উড়বে তাদের পতাকা। ভক্ত, সমর্থকরা গান গাইবেন, বরণ করে নেবেন বীরদের। কিন্তু তেমন কিছু হলো না। সাজানো চিত্রনাট্যটি ভেস্তে গেল। যোগ করা ৫ মিনিট শেষ হতে তখন মাত্র ১৮ সেকেন্ড বাকি।  
 


রেফারি বাঁশি বাজালেন ঠিকই। কিন্তু সেই বাঁশি কাঁদাল সুইডেনকে। ৭৪ মিনিটে ভিক্টর ক্লাইসনের বদলি হিসেবে নামা জিমি ডুরমাস ফাউল করলেন এক জার্মান খেলোয়াড়কে। রেফারি ফ্রি-কিকের সিদ্ধান্ত দিলেন ডি বক্সের খুব কাছ থেকে। তাতেই সবশেষ সুইডেনের।

৯৪ মিনিট ৪২ সেকেন্ডে আলতো ছোঁয়ায় টনি ক্রুসকে বল এগিয়ে দেন মার্কোস রয়েস। পরের গল্পটা পুরোটাই ভাগ্যদেবী নিজ হাতে লিখেছেন! রিয়াল মাদ্রিদের এ মিডফিল্ডারের ডানপায়ের কোনাকুনি শট খুঁজে পায় সুইডেনের জাল। তাতেই সুইডেনের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় নিশ্চিত জার্মানির।  
 


শনিবার সু্ইডেনের বিপক্ষে জয় ছাড়া কোনো পথ খোলা ছিল না জার্মানির। বিশ্বকাপে টিকে থাকতে হলে জয় চাই-ই চাই। হতাশ করল না জার্মানরা। তবে শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষায় রাখল। পেন্ডুলামে ঝুলতে থাকা ম্যাচ জিতে নিল বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরাই।

সুইডেনকে হারিয়ে দ্বিতীয় পর্বের আশা টিকিয়ে রাখল জার্মানি। আগের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ১-০ গোলে হারে জোয়াকিম লোয়ের শিষ্যরা। শনিবার দিবাগত রাতে শুরুতে পিছিয়ে পড়েছিল জার্মানি। প্রথমার্ধের ৩২ মিনিটে গোল হজম করে। দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে সমতায় ফেরে তারা। এরপর ম্যাচের অন্তিম মুহূর্তে নাটকীয় জয় পায় জার্মানি। টনি ক্রুসের নেওয়া ফ্রি-কিক সরাসরি সুইডেনের জালে জড়ায়। এর ৩ মিনিট পরই রেফারি শেষ বাঁশি বাজান। তাতেই বেঁচে যায় জার্মানি।
 


পুরো ম্যাচে দুর্দান্ত খেলা সুইডেনের স্বপ্ন ভাঙে শেষ মুহূর্তের গোলে। প্রথম ম্যাচে জয়ের পর তারা হারল আজ। শেষ ম্যাচে মেক্সিকোকে হারালে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা থাকবে সুইডেনের। আর জার্মানির শেষ ম্যাচে প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়াকে হারালে তাদেরও আশা টিকে থাকবে।

দুই দল জয় পেলে গোল ব্যবধানের হিসেব আসবে। শেষ পর্যন্ত কারা টিকে থাকবে সেটা জানতে ফুটবলপ্রেমিদের আরেকটু অপেক্ষায় থাকতে হচ্ছে।
 


সোচিতে ম্যাচের শুরু থেকেই দাপট ছিল দুই দলের। ৩২ মিনিটে কাঙ্খিত গোল পায় সুইডেন। টনি ক্রুসের ভুল পাস থেকে বল পেয়ে ক্লাইসন দারুণ এক পাস দেন ওলা তইভেননকে। বুক দিয়ে বল রিসিভ করে ডান পায়ে টোকা দিয়ে ম্যানুয়েল নয়ারকে পরাস্ত করেন প্রাক্তন সান্ডারল্যান্ডের এ মিডফিল্ডার।

পিছিয়ে থেকে বিরতিতে যায় জার্মানি। ফিরে এসে ৩ মিনিটের মধ্যেই গোল পরিশোধ করে ব্রাজিল বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। মারিও গোমেজের পায়ে বল লেগে সুইডেনের ডি বক্সের ভেতরে বল উচুঁতে উঠে। ঠিকমতো শট নিতে না পারলেও গোল আদায় করেন রয়েস। এরপর একাধিক সুযোগ তৈরি করে দুই দল। তবে গোলরক্ষকদের অসাধারণ দক্ষতায় ম্যাচের ভাগ্য নির্ধারণ হতে পারেনি নির্দিষ্ট সময় পর্যন্ত। মাঝে ৮২ মিনিটে লাল কার্ড হজম করেন জার্মান ডিফেন্ডার বোয়েটেং।
 


অতিরিক্ত সময়ে টনি ক্রুসের দুর্দান্ত কিকে শেষ হাসিটা হাসে জার্মানিরা। বার্লিনে রাতভর উৎসবের মঞ্চও প্রস্তুত করে দিয়েছেন ক্রুস। আর সুইডেনের আক্ষেপ ওই ১৮ সেকেন্ড!   

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
     
Walton