ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যেভাবে ফাইনালে ফ্রান্স-ক্রোয়েশিয়া

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০১, ১৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেভাবে ফাইনালে ফ্রান্স-ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক : দেখতে দেখতে শেষ হয়ে এল বিশ্বকাপের একবিংশ আসর। ৩২ দলের লড়াই দিয়ে শুরু হলেও শেষ অঙ্কে টিকে আছে দুটি দল। প্রস্তুত ফাইনালের মঞ্চ। যে মঞ্চে ফ্রান্স এর আগে দুইবার উঠলেও ক্রোয়েশিয়ার জন্য প্রথম পদার্পণ। স্বভাবতই মঞ্চটি তাই তাদের জন্য অনেক বড়। দুই ফাইনালিস্ট ক্রোয়েশিয়া কিংবা ফ্রান্সের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে পর্দা নামবে রাশিয়া বিশ্বকাপের। তার আগে চলুন দেখে নেওয়া যাক দুটি দল কিভাবে ফাইনালে এসেছে।

ফ্রান্স যেভাবে ফাইনালে এসেছে :
গ্রুপপর্ব :
রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স ছিল ‘সি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্ক। বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনোমতে ২-১ গোলে জয় পায় ফ্রান্স। দুটি গোলই এসেছিল প্রযুক্তির কল্যাণে। ভিএআরের মাধ্যমে এবারের বিশ্বকাপের প্রথম পেনাল্টি পেয়েছিল ফ্রান্স। আর দ্বিতীয় গোলটি পেয়েছিল গোললাইন প্রযুক্তির সহায়তায়। পরের ম্যাচে পেরুর মুখোমুখি হয় ফ্রান্স। এই ম্যাচে কালিয়ান এমবাপের একমাত্র গোলে জয় পায় ফ্রান্স। নিশ্চিত করে শেষ ষোলো। এই গোলটি ছিল বিশ্বকাপে এমবাপের প্রথম গোল। ডেনমার্কের সঙ্গে গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা গোলশূন্য ড্র করে।

শেষ ষোলো :
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসে ফ্রান্স পায় ‘ডি’ গ্রুপের রানার্স-আপ আর্জেন্টিনাকে। তরুণ তুর্কি কালিয়ান এমবাপের চোখ ধাঁধানো পারফরম্যান্সে এই ম্যাচে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে দেয় ফ্রান্স। এমবাপে জোড়া গোল করেন। একটি করে গোল করেন গ্রিজমান ও বেঞ্জামিন পাভার্ড।

কোয়ার্টার ফাইনাল :
কোয়ার্টার ফাইনালে ফ্রান্স পায় উরুগুয়েকে। আগের ম্যাচে ইনজুরিতে পড়া এডিনসন কাভানি এই ম্যাচে খেলতে পারেননি। তার অনুপস্থিতি হাড়ে হাড়ে টের পায় উরুগুয়ে। গোলরক্ষকের বোকামিতে তারা পিছিয়ে পড়ে। শেষ পর্যন্ত ফ্রান্সের কাছে ২-০ ব্যবধানে হেরে বিদায় নেয় লাতিন দশ উরুগুয়ে। আর ১২ বছর পর ফ্রান্স পৌঁছে যায় সেমিফাইনালে।

সেমিফাইনাল :
সেমিফাইনালে ফ্রান্স পেয়েছিল এবারের বিশ্বকাপের সবচেয়ে ভারসম্যপূর্ণ দল বেলজিয়ামকে। যারা ব্রাজিলের মতো দলকে হারিয়ে সেমিতে এসেছে। কিন্তু ফ্রান্সের বিপক্ষে সেরা খেলাটা খেলতে পারেনি বেলজিয়াম। কর্নার থেকে উড়ে আসা বলে হেড দিয়ে গোল করেন উমতিতি। তার গোলে ভর করে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে এক যুগ পর ফাইনালে নাম লেখায় দিদিয়ের দেশমের শিষ্যরা।



ক্রোয়েশিয়া যেভাবে ফাইনালে :
গ্রুপপর্ব :

রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া পড়েছিল ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা, নাইজেরিয়া ও আইসল্যান্ড। নাইজেরিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে জয় পায় ক্রোয়াটরা। এই ম্যাচে নাইজেরিয়ার একটি আত্মঘাতি গোল দেয়। আর পেনাল্টি থেকে অপর গোলটি করেন লুকা মদ্রিচ। পরের ম্যাচে আার্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ ষোলো নিশ্চিত করে ক্রোয়েশিয়া। আর শেষ ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সারির দল নিয়েও ২-১ ব্যবধানে জয় পায় ক্রোয়েশিয়া। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পৌছে যায় শেষ ষোলোতে।

শেষ ষোলো :
নকআউট পর্বের প্রথম ম্যাচে তারা প্রতিপক্ষ হিসেবে পায় ডেনমার্ককে। তাদের বিপক্ষে প্রথমে পিছিয়ে পড়েও সমতা ফেরায় জ্লাটকো দালিচের শিষ্যরা। নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে শেষ হয়। অতিরিক্ত সময়ের খেলাও শেষ হয় ১-১ এর সমতা নিয়ে। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৩-২ ব্যবধানে ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখায় ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার গোলরক্ষক সুভাসিচ তিনটি পেনাল্টি ঠেকিয়ে দিয়ে হিরো বনে যান।

কোয়ার্টার ফাইনাল :
কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া পায় স্বাগতিক রাশিয়াকে। এখানেও প্রথমে পিছিয়ে পড়ে সমতা ফেরায় তারা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হয়। অতিরিক্ত সময়ে প্রথমে এগিয়ে গেলেও সেটা ধরে রাখতে পারেনি। ২-২ গোলের সমতা নিয়ে শেষ হয় অতিরিক্ত সময়ের খেলা। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ভাগ্য পরীক্ষায় রাশিয়াকে ৪-৩ ব্যবধানে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালের টিকিট পায় ক্রোয়েশিয়া।

সেমিফাইনাল :
শেষ চারে তারা প্রতিপক্ষ হিসেবে পায় শক্তিশালী ইংল্যান্ডকে। এই বিশ্বকাপে ইংল্যান্ড যেরকম দাপুটে ফুটবল খেলেছে তাতে তাদের বিপক্ষে খুব কম ফুটবলভক্তই ক্রোয়েশিয়ার জয়ের পক্ষে বাজি ধরার সাহস করেছিল। তার উপর ময়দানি লড়াইয়ে চার মিনিটেই পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। এরপর ফেরায় সমতা। সমতা নিয়ে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১১৫ মিনিটের মাথায় মারিও মানজুকিচ গোল করে দেশটির ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে তোলেন ক্রোয়েশিয়াকে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়