ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএনপিতে ত্যাগীরা অবমুল্যায়িত : নোমান

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ৩০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএনপিতে ত্যাগীরা অবমুল্যায়িত : নোমান

জ্যেষ্ঠ প্রতিবেদক : অতীতে মেধা ও ত্যাগ নেতা হওয়ার মাপকাঠি হলেও এখন বিএনপি সেই অবস্থান থেকে সরে গিয়ে ত্যাগীদের মুল্যায়ন করতে পারছে না বলে মনে করছেন দলটির নেতা আবদুল্লাহ আল নোমান।

 

শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, বিগত দিনে নেতা-কর্মীদের কর্মের মধ্যে দিয়ে মূল্যায়ন করা হতো। কিন্তু এখন সেটা হয় না। যার ফলে আমাদের মূল্যবোধের অবক্ষয় হচ্ছে। আমরা ত্যাগীদের মূল্যায়ন করতে পারছি না।

 

এ সময় ‘পকেট রাজনীতি’ বন্ধ করতে নেতাদের প্রতি আহ্বান জানান বিএনপির এই ভাইস চেয়ারম্যান।

 

রাজধানীর নয়াপল্টনে ঢাকা মহানগর বিএনপির কার্যালয়ে ‘ভাসানী মিলনায়তনে’ রক্তঝরা মতিহার স্মরণে ‘গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রিজভী আহমেদ’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে ‘রাজশাহী ইউনিভার্সিটি ন্যাশনালিস্ট এক্স স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’।

 

আবদুল্লাহ আল নোমান বলেন, কেউ যদি বুঝতে পারেন, কোন নেতার পিছনে ঘুরে তিনি নেতা হতে পারবেন, তাহলে সেই ব্যক্তি ওই নেতার পিছু পিছু ঘুরবেন। অর্থাৎ ওই ব্যক্তি তার পকেটের মধ্যে থাকবে। এই পকেট রাজনীতি বিএনপিকে বন্ধ করতে হবে। কারণ, কোনো ব্যক্তির ওপর নির্ভর করে নেতা হলে সেটা ভালো হয় না।

 

তিনি বলেন, আমাদের দুর্বলতা হচ্ছে আপসকামিতা। সেজন্য বিএনপি মূল লক্ষ্যে পৌঁছাতে পারছে না। আপসকামিতার কারণেই আমাদের ত্যাগ ও সংগ্রামগুলো শেষ হয়ে গেছে। সুতরাং আপসকামিতার গলি থেকে বের হয়ে আসতে হবে।

 

এ সময় তিনি ভোট ও আন্দোলনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

 

আবদুল্লাহ আল নোমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতিতে রুহুল কবির রিজভী ভুমিকা এবং স্বৈরাচারবিরোধী আন্দোলনে তার অবদানের কথা তুলে ধরেন।

 

তিনি বলেন, সে সময় শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের আন্দোলনে অবরোধ পালন করতে গিয়ে রাবির ছাত্রনেতা শাহজাহান সিরাজ ও হকার আবদুল আজিজ আত্মোৎস্বর্গ করেন। রিজভী আহমেদ মৃত্যুঞ্জয়ী হয়ে আজও আমাদের মাঝে সংগ্রামের অনুপ্রেরণা হয়ে বেঁচে আছেন। অথচ আজও শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের ন্যায্য দাবি বাস্তবায়িত হয় নাই। বর্তমান গণতন্ত্রহীন রাষ্ট্র ব্যবস্থা ও ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে সকল জাতীয়তাবাদী সৈনিকদের রিজভী আহমেদের পদাঙ্ক অনুসরণ করে গণতন্ত্র মুক্তির আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

 

আয়োজক সংগঠনের সভাপতি অধ্যক্ষ বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে এতে বিএনপি নেতা আনোয়ার হোসেন, তাইফুল ইসলাম টিপু, অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৬/রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়