ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচনের দৃষ্টান্ত

উজ্জল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-১২-৩১ ৩:১১:০৫ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-৩১ ৩:১১:০৫ পিএম

ডেস্ক ‍রিপোর্ট : তফসিল ঘোষণার পর থেকে সারাদেশে আলোচনায় ছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচন সুষ্ঠু হবে নাকি সহিংসতার ঘটনা ঘটবে এ নিয়ে সংশ্লিষ্টদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা ছিল। নারায়ণগঞ্জে প্রভাবশালী দুই রাজনৈতিক নেতার বিরোধ এই নির্বাচনে প্রভাব ফেলতে পারে এমন আশঙ্কা ছিল ভোটারদের মধ্যে।

 

সব আশঙ্কার অবসান ঘটিয়ে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থার ইতিহাসে নারায়ণগঞ্জে নজিরবিহীন সুন্দর পরিবেশে ভোট গ্রহণ করা হয়েছে।

 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী জয় পেয়েছেন। বেসরকারিভাবে ১৭৪টি কেন্দ্রে সেলিনা হায়াৎ আইভী পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খান পেয়েছেন ৯৬ হাজার ৪৪ ভোট।

 

নির্বাচনে মেয়র পদে সাতজন প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াই হয়েছে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী (নৌকা) ও বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মো. সাখাওয়াত হোসেন খানের (ধানের শীষ) মধ্যে।

 

অনেক আশঙ্কার অবসান ঘটিয়ে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থার ইতিহাসে নারায়ণগঞ্জে নজিরবিহীন সুন্দর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। জনগণ শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। নারায়ণগঞ্জের মতো একটি জায়গায় নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে ভোটগ্রহণ পর্যন্ত কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। এটি নারায়ণগঞ্জের স্থানীয় নির্বাচনের ইতিহাসে বিরল ঘটনা। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন আগামীতে স্থানীয় সরকার নির্বাচন ব্যবস্থার ইতিহাসে রোল মডেল হিসেবে বিবেচিত হবে।

 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, প্রার্থী ও তাদের সমর্থকদের সহযোগিতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে ৯ হাজার সদস্য মোতায়েন ছিল।

 

এদিকে নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য শামীম ওসমান প্রকাশ্যে আইভীকে ভোট দিয়েছেন। ভোট দেওয়ার পর তিনি উপস্থিত গণমাধ্যমকর্মীদের সিল মারা ব্যালট পেপার দেখান। যদিও প্রকাশ্যে ভোট দিয়ে তিনি আচরণবিধি লঙ্ঘন করেছেন।

 

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হওয়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। ২০১১ সালের ৩০ অক্টোবর প্রথম সিটি নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হন সেলিনা হায়াৎ আইভি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৬/উজ্জল/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge