ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাণিজ্য মেলায় ট্রাফিক নির্দেশনা

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ৩১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলায় ট্রাফিক নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলাকালে ক্রেতা-দর্শনার্থীদের সঠিক পথে সুষ্ঠুভাবে চলাচল, সুশৃঙ্খল যানবাহন পার্কিংসহ এর আশপাশের এলাকার যানচলাচল স্বাভাবিক রাখতে বিশেষ নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

 

শনিবার সন্ধ্যায় ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিশেষ নির্দেশনার কথা জানানো হয়েছে।

 

আগামী ১ জানুয়ারি রোববার থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মেলায় যানবাহন পার্কিংয়ের জন্য সাতটি জায়গা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে মেলার ভিআইপি ফটক থেকে প্রধান ফটক পর্যন্ত খালি জায়গা ১ নম্বর পার্কিং স্পট। ২ নম্বর গেটের পাশের খালি জায়গা ২ নম্বর পাকিং স্পট, র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনী মাঠ ৩ নম্বর পার্কিং স্পট এবং র‌্যাব-২ অফিসের উত্তর পাশের মাঠ ৪ নম্বর পার্কিং স্পট। এ ছাড়া মোটরসাইকেল পার্কিংয়ের জন্য বিআইসিসির পশ্চিম পাশের ফাঁকা জায়গা, মেলা ট্রাপিক কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গা ব্যবহার করা যাবে।

 

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমন্ডি-নিউমার্কেট থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

 

গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আগতরা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে ৩ নম্বর স্পটে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

 

পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও এর আশপাশ এলাকা থেকে মেলায় আগতরা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিস এর বিপরীত কলোনি মাঠে ৩ নম্বর পার্কিং স্পট এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে ৪ নম্বর স্পটে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন। উড়োজাহাজ ক্রসিং হয়ে যারা মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী সড়ক ব্যবহার করে মেলায় প্রবেশ করবেন এবং ১ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

 

মেলা থেকে বের হওয়ার সময় ১ নম্বর পার্কিং স্পট থেকে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণী হয়ে বের হতে হবে। ২ নম্বর পার্কিং স্পট থেকে বের হওবার সময় গণভবন স্কুল ক্রসিং, কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হতে হবে। ৩ ও ৪ নম্বর পার্কিং স্পট থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণী উভয় রাস্তা ব্যবহার করে বের হতে হবে।

 

মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ি থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যান, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীরা আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করতে হবে।

 

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলাকালীন ওই এলাকার বসবাসকারী এবং সরকারি-বেসরকারি দপ্তরের ব্যবহৃত গাড়ি ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ি ছাড়া অন্য সকলকে যানবাহনসহ বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

 


রোড ডাইভারশন :

  • বিআইসিসি ক্রসিং হতে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত।
  • শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট হতে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত।
  • শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট থেকে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণী ক্রসিং (শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৬/আহমদ নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়