ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

গত বছরে গাজীপুরের আলোচিত ঘটনা

হাসমত আলী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-০১ ১:২৩:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০১ ১:২৩:২০ পিএম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরে ২০১৬ সালে ঘটেছে নানা ঘটনা। এর মধ্যে কয়েকটি ঘটনা শুধু গাজীপুরেই নয় আলোচিত হয়েছে সমগ্র দেশে ও বহির্বিশ্বে। কাশিমপুর কারাগারে মানবতাবিরোধী অপরাধী মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর, টঙ্গীর ট্যাম্পাকো ফয়েলস কারখানায় দুর্ঘটনা, পাতারটেক ও হাড়িনালে জঙ্গিবিরোধী অভিযানের খবর জানার জন্য সে সময় দেশবাসীর দৃষ্টি ছিল গাজীপুরের দিকে।

 

এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য, প্রাক্তন মন্ত্রী গাজীপুরের কৃতি সন্তান অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার আ স ম হান্নান শাহর মৃত্যু হয় গত বছর।

 

ট্যাম্পাকো দুর্ঘটনা : গত বছরের ১০ সেপ্টেম্বর ভোরে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনায় টঙ্গীর ট্যাম্পাকো ফয়েলস কারখানা বিধ্বস্ত হয়। এতে মারা যান ৩৯ জন, আহত হন ৪০ জনের মত এবং নিখোঁজ রয়েছে আরো ৯ জন। সেনাবাহিনীর সহায়তায় একমাস ধরে চলে উদ্ধার অভিযান। এখন পর্যন্ত নিহতদের মধ্যে ৩১ জনের পরিচয় পাওয়া গেছে। বাকি ৮ লাশ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে রয়েছে। ডিএনএ টেস্টের মাধ্যমে পরিচয় শনাক্ত করে লাশগুলো স্বজনদের নিকট হস্তান্তরের অপেক্ষায় রয়েছে।

 

এ ঘটনায় টঙ্গী থানায় পৃথক দুটি মামলা হয়েছে। ঘটনা তদন্তে স্বরাষ্ট্রমন্ত্রণালয়, শিল্পমন্ত্রণালয়, গাজীপুর জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও তিতাস গ্যাস কর্তৃপক্ষের পক্ষ থেকে পাঁচটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়।

 

পাতারটেক ও হাড়িনালে জঙ্গিবিরোধী অভিযান : গত বছরের ৮ অক্টোবর গাজীপুর সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডের হাড়িনালের লেবু বাগান ও নোওয়াগাঁওয়ের পাতারটেক এলাকার দুটি বাড়িতে পৃথক অভিযান চালায় র‌্যাব-পুলিশ সদস্যরা। লেবুবাগানের অভিযানে দুই জঙ্গি এবং পাতারটেকের অভিযানে ঢাকা বিভাগের জেএমবির আঞ্চলিক কমান্ডার আকাশসহ সাত জঙ্গি নিহত হয়। দীর্ঘ প্রায় ৯ ঘণ্টার অভিযানে দুটি জঙ্গি আস্তানা থেকে উদ্ধার করা হয় অস্ত্র ও বিস্ফোরক।

 

মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর : গত বছরের ৩ সেপ্টেম্বর রাতে গাজীপুরের কাশিমপুর কারাগারে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আলবদর বাহিনীর কমান্ডার ও জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হয়।

 

পূবাইলে কেমিক্যাল কারখানায় বয়লার বিস্ফোরণ : গত বছরের ২৩ জানুয়ারি বিকেলে গাজীপুর সিটি করপোরেশনের পূবাইলের স্মার্ট মেটাল অ্যান্ড ক্যামিকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় বয়লার বিস্ফোরণ  ঘটে। বিস্ফোরণে টিনসেডের ওই কারখানাটি চালসহ ধসে পড়ে এবং আগুন ধরে যায়। এ সময় কারখানার পার্শ্ববর্তী জয়দেবপুর-পূবাইল সড়কে দিয়ে যাবার সময় অটোরিকশা যাত্রী স্কুল শিক্ষিকাসহ পাঁচজন অগ্নিদগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরো তিন জন।

 

আ স ম হান্নান শাহর মৃত্যু : গাজীপুরের কৃতি সন্তান বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রাক্তন মন্ত্রী অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আ স ম হান্নান শাহ গত বছরের ২৭ সেপ্টেম্বর সিঙ্গাপুরের রাইফেলস হার্ট সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মহাখালীর নিউডিওএইচএস-এ, সংসদ ভবনের সামনে এবং নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে, গাজীপুরের রাজবাড়ী মাঠে ও কাপাসিয়ায় জানাজা শেষে ৩০ সেপ্টেম্বর তার জন্মস্থান ঘাগুটিয়ার চালার পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

 

 

অগ্নিকাণ্ড : শিল্পশহর গাজীপুরে ২০১৬ সালে পোশাক কারখানায় কয়েকটি ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এর মধ্যে গতবছর ২ ফেব্রুয়ারি ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে গাজীপুর সিটি করপোরেশনের সাইনবোর্ড এলাকার মেট্রিক্স পোশাক কারখানায়। ফায়ার সার্ভিসের ২৪টি ইউনিটের কর্মীরা প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ করে।

 

১৯ আগস্ট রাতে অপর ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদ্যুৎ এলাকায় ট্রপিক্যাল নিটেক্স লিমিটেড কারখানায়। ফায়ার সার্ভিসের ২১টি ইউনিটের কর্মীরা প্রায় ৩১ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

 

এ ছাড়া ২ অক্টোবর কালিয়াকৈরের সফিপুরে অবস্থিত যমুনা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান যমুনা স্পিনিং কারখানায় অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট ছয় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

সড়ক দুর্ঘটনা : গাজীপুরের সড়ক-মহাসড়কে দুর্ঘটনায় প্রায়ই প্রাণহানির ঘটনা ঘটে। এর মধ্যে গত ১৭ ডিসেম্বর ঢাকা-টাঙ্গাইল গাজীপুর সিটি করপোরেশনের আউটপাড়া বাস-লেগুনা সংঘর্ষে নারীসহ ছয়জন নিহত এবং অপর ছয়জন আহত হয়।

 

গত ২ জুলাই একই মহাসড়কের গাজীপুর সিটি করপোরেশনের নাওজোর এলাকায় ট্রাক-লেগুনা সংঘর্ষে এক শিশুসহ দুই জন নিহত হয়।

 

১৬ জুলাই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সদরের বাঘের বাজার এলাকায় ট্রাকের ধাক্কায় লেগুনা উল্টে চাপা পড়ে তিন নারী নিহত এবং অন্তত ছয়জন আহত হয়েছে।

 

গত ১৮ ডিসেম্বর গাজীপুরের কালীগঞ্জের উলুখোলা এলাকায় ঢাকা বাইপাস সড়কে শ্রমিকবাহী একটি পিকআপ ভ্যান গাছের সঙ্গে ধাক্কা লেগে পিকআপের পেছনের অংশ ভেঙে রাস্তার পাশের খাদে পড়ে চারজন নিহত ও অন্তত ১৫ জন আহত হয়।

 

নৌকাডুবি : গত বছরের একেবাবে শেষ দিকে, ৩০ ডিসেম্বর সন্ধ্যায় একটি কনসার্টে যোগ দিতে এসে গাজীপুরের কাপাসিয়া উপজেলার তারাগঞ্জে শীতলক্ষ্যা নদীতে ইঞ্জিন চালিত নৌকা ডুবে পাঁচজনের মৃত্যু হয়। নিহতরা সবাই পার্শ্ববর্তী নরসিংদী জেলার শিবপুর উপজেলার বিভিন্ন  গ্রামের বাসিন্দা।

 

 

রাইজিংবিডি/ গাজীপুর/১ জানুয়ারি ২০১৭/হাসমত আলী/রুহুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge