ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মহাসমাবেশে হাওলাদার-বাবলার শোডাউন

নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মহাসমাবেশে হাওলাদার-বাবলার শোডাউন

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে প্রাক্তন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মহাসমাবেশে ব্যাপক শোডাউন করেছে দলের মহাসচিব এ বি এম রুহুল আমীন  হাওলাদার এমপি ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা এমপি।

 

মহাসমাবেশকে কেন্দ্র করে রোববার সকাল থেকেই হাওলাদারের অনুগত নেতা-কর্মীরা একের পর এক মিছিল নিয়ে সমাবেশে যোগ দেন। সমাবেশ উপলক্ষে বরিশাল থেকে  হাওলাদারের প্রায় ১০ হাজার নেতা-কর্মী লঞ্চ, বাস যোগে ভোরেই ঢাকা এসে পৌঁছান। এসব নেতা-কর্মী আগেভাগেই সমাবেশস্থলের সামনে জায়গা করে নেয়।

 

তবে পার্টির মহাসচিব হাওলাদারের শোডাউন ছাপিয়ে যায় ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলার লোকসমাগমে। জাতীয় পার্টির মহাসমাবেশে সবচেয়ে বেশি লোকসমাগম করে শোডাউন করেছে বাবলার অনুগত দক্ষিণের নেতা-কর্মীরা।

 

মহাসমাবেশে যোগ দিতে তাদের নেতা-কর্মীরা সকাল ৯টা থেকেই রাজধানীর মুক্তাঙ্গনে জড়ো হয়। মহানগরীর বিভিন্ন থানা থেকে একের পর এক মিছিল আসতে থাকে। এ সময় পল্টন মোড় জনসভায় পরিণত হয়।

 

সকাল সাড়ে দশটার দিকে ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক সুজন দে ও শেখ মাসুক রহমান, মহানগর নেতা কাওসার আহমেদ ও ইব্রাহিম মোল্লার নেতৃত্বে মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে যোগ দেয়। এই সময় তাদের হাতে এইচএম এরশাদ, রওশন এরশাদ ও বাবলার বিশাল আকৃতির ছবি শোভা পায়।

 

জানা গেছে, মহাসমাবেশ সফল করার মূল দায়িত্ব পান পার্টির মহাসচিব রুহুল আমীন হাওলাদার ও দক্ষিণ সভাপতি এমপি বাবলা। এ কারণে সমাবেশে তাদের লোকবল বেশি নিয়ে আসতে হয়েছে।

 

হাওলাদার-বাবলা ছাড়াও মহানগর উত্তর থেকে দলের প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী, সিলেট থেকে দলের সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী এমপি, নারায়ণগঞ্জ থেকে  সংসদ সদস্য সেলিম ওসমান, লিয়াকত হোসেন খোকা ও সালাহউদ্দিন মোল্লা, ঢাকা জেলা থেকে সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলাম, যুবসংহতির নেতা-কর্মী নিয়ে সংগঠনের সভাপতি আলমগীর সিকদার লোটন, মহিলা পার্টির নেতা-কর্মী নিয়ে সংগঠনটির সেক্রেটারি অনন্যা হোসেন মৌসুমী, হাসান ও মিরুর নেতৃত্বে ছাত্রসমাজের শোডাউন মহাসমাবেশে নজরকাড়ে।

 

লাখের নিচে লোকসমাগম : দলের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে মহাসমাবেশ করতে জাতীয় পার্টিকে খরচ করতে হয়েছে কোটি টাকা। কিন্তু সেই অনুযায়ী লোকসমাগম হয়নি। প্রায় দেড়লাখ লোক জমায়েতের টার্গেট নেওয়া হলেও সবমিলিয়ে লোকসমাগম হয়েছে ৫০ হাজারের কাছাকাছি। তারপরও অতীতের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির তুলনায় লোকসমাগম নিয়ে এই সমাবেশ সফল বলে মনে করেন নেতা-কর্মীরা।

 

সমাবেশে আসা চট্টগ্রামের এক নেতা জানান, গতবার বাবলু মহাসচিবের দায়িত্বে ছিলেন। তার আমলের মহাসমাবেশে এবারের তিনভাগের একভাগও হয়নি। সেদিক থেকে এবারের কর্মসূচি ও মহাসচিব হাওলাদার সফল বলতে হয়।

 

 

দালাল, দালাল, বক্তব্য নয় : দলের প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ যখন মহাসমাবেশে বক্তব্য রাখছিলেন, বক্তব্যের একপর্যায়ে উপস্থিত হাজার হাজার কর্মীরা হইহুল্লোড় শুরু করে। এ সময় কর্মীরা আনিসুল ইসলাম মাহমুদকে উদ্দেশ্য করে স্লোগান দেন- ‘তুমি দালাল, দালাল, তোমার বক্তব্য শুনব না, তুমি নামো..।’ স্লোগানের কারণে শুরু হয় বিশৃঙ্খলা। একপর্যায়ে আনিসুল ইসলাম বক্তব্যের মাঝে কর্মীদের চুপ থাকার আহ্বান জানান। কিন্তু তারপরও কর্মীরা স্লোগান দিতে থাকে। পরে সংক্ষিপ্ত করে আনিসুল ইসলাম মাহমুদ বক্তব্য শেষ করেন।

 

নতুন কোনো বার্তা নেই :  মহাসমাবেশ করলেও জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের নতুন কোনো বক্তব্য ছিল না। বক্তব্যের পুরো অংশজুড়েই ছিল পুরনো কথাবার্তা। যা তিনি আগের বিভিন্ন সমাবেশে বলেছেন। ‘জোট নয়, তিনশ আসনে জাপার এককভাবে নির্বাচনে অংশ গ্রহণ, সংখ্যালঘুদের জন্য কোটা, জীবনে আরেকবার ক্ষমতার সুযোগ দেওয়ার আহ্বান, ক্ষমতায় গেলে কী করবেন, জোর করে ক্ষমতা নেননি’- এরশাদের এমন সব বক্তব্য ছিল সবই পুরনো।

 

নেতা-কর্মীরা আশা করেছিলেন, এবার মহাসমাবেশ থেকে নতুন কোনো বার্তা নিয়ে তারা এলাকায় যাবেন। দেওয়া হবে জনগণের জন্য ধারাবাহিক কর্মসূচি। কিন্তু কোনোটাই তারা পায়নি।

 

‘জীবনে আপনাকে ছেড়ে যাব না’ : অতীতের মতো বরাবরই এরশাদের আজীবন অনুগত থাকার কথা জানিয়েছেন দলের মহাসচিব রুহুল আমীন হাওলাদার।মহাসমাবেশে নেতাকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যতদিন বেঁচে আছি আপনাকে ছেড়ে যাব না। অনেক ঝড় গেছে কিন্তু আপনাকে ছেড়ে যাইনি। অতীতে আপনার নেতৃত্বে অনুগত ছিলাম, এখনও আছি।’

 

তিনি বলেন, যারা আপনাকে ছেড়ে চলে গেছেন, আপনার সঙ্গে বেঈমানী করেছেন তারা ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে। রাষ্ট্র পরিচালনার জন্য এরশাদের বিকল্প নাই বলেও মন্তব্য করেন হাওলাদার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়