ঢাকা, শুক্রবার, ৫ কার্তিক ১৪২৪, ২০ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সাইবার এবং নেটওয়ার্ক নিরাপত্তা প্রশিক্ষণ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৩:৩৯:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ৩:৪৬:৪৭ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), এশিয়া-প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহযোগিতায় ২০ মার্চ সোমবার থেকে, রাজধানীর সিক্স সিজনস হোটেলে শুরু হয়েছে ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি’- এর ওপর প্রশিক্ষণ কর্মশালা।

কর্মশালার উদ্বোধন করেন ফকির ফিরোজ আহমেদ, কো-অর্ডিনেটর, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল। তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বে সাইবার আক্রমণের ঘটনা আশংকাজনকহারে বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে জাতীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ। তাই রাষ্ট্রীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সাইবার নিরাপত্তায় আরো বেশি শক্তিশালী করে তোলার লক্ষ্যে এই ধরনের প্রশিক্ষণের কোনো ব্যতিক্রম নেই। যত বেশি প্রশিক্ষণের মাধ্যমে আমরা আমাদের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নিয়োজিত জনবলকে দক্ষ করে গড়ে তুলতে পারবো, আমাদের ব্যাংকিং থেকে শুরু করে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান নিরাপদ থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, সাইবার নিরাপত্তা নিয়ে বর্তমান সরকারের নেয়া পদক্ষেপ প্রশংসার দাবিদার। তবে কার্যক্রমের গতি আরো দ্রুততর করতে হবে। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো ধরনের সাইবার আক্রমণের শিকার হলে দ্রুততম প্রতিকারের ব্যবস্থা নিশ্চিতকরণে ব্যবস্থা গ্রহণের আহবান জানান তিনি। বাংলাদেশের অনেক প্রশিক্ষক আন্তর্জাতিক প্রাঙ্গনে সফলতার সঙ্গে অবদান রেখে চলেছেন। দেশের ব্যাংকিং খাতসহ অন্যান্য সব ক্ষেত্রে তাদেরকে কাজে লাগানোর জন্যও আহবান জানান তিনি। সর্বোপরি এই ধরনের প্রশিক্ষণের মধ্য দিয়ে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞগণকে আরো বেশি দক্ষ করে গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন আখতারুজ্জামান মঞ্জু, সাবেক সভাপতি, আইএসপিএবি ও আহমাদুল হক ববি, সভাপতি, বাক্কো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এম এ হাকিম, সভাপতি, আইএসপিএবি। স্বাগত বক্তব্য রাখেন মো. ইমদাদুল হক, সাধারণ সম্পাদক, আইএসপিএবি। সার্বিক সঞ্চালনায় ছিলেন ইকবাল বাহার জাহিদ, পরিচালক, অপটিম্যাক্স কমিউনিকেশন্স লি.। এ সময় উপস্থিত ছিলেন মো. কামাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক, আইএসপিএবি; গাজী জিহাদুল কবির, পরিচালক, আইএসপিএবি ও নক্সাব ওমর রব্বানি উথান্ট, পরিচালক, আইএসপিএবি।

তিন দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিচ্ছেন আন্তর্জাতিক স্বনামধন্য তথ্য প্রযুক্তিবিদ এপনিক-এর সিকিউরিটি স্পেশালিষ্ট ফখরুল আলম, বিডিকম অনলাইনের জেনারেল ম্যানেজার জিজেড কবির এবং আমবার আইটি লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (সিস্টেমস) সুমন কুমার সাহা।

কর্মশালায় বিভিন্ন আইএসপি, আইআইজি, পুলিশ, সিআইডি, ডিবি, পিবিআই, ডিএমপি, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রায় ৬৫ জন নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞগণ প্রশিক্ষণ গ্রহণ করছেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel