Breaking News
শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, কাল পবিত্র ঈদুল ফিতর
X
ঢাকা, রবিবার, ১১ আষাঢ় ১৪২৪, ২৫ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

সেকেন্ডে ৪০ জিবি ডাউনলোড ক্ষমতার ওয়াই-ফাই

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৫:০৪:১৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ৩:৩১:১৪ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ওয়াই-ফাই বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে অপরিহার্য হয়ে উঠেছে এবং এটি ধীরগতির হলে আমাদের হতাশ হতে হয়।  

 

তবে সুখবর হচ্ছে, নেদারল্যান্ডের একদল পিএইচডি শিক্ষার্থী ইনফ্রারেড রশ্মির মাধ্যমে ল্যাপটপ এবং স্মার্টফোনে ওয়্যারলেস ডাটা বহনে সক্ষম হয়েছেন। এর ফলে বর্তমানের তুলনায় অনেক গুণ বেশি দ্রুত গতির ওয়াই-ফাই ব্যবহার করা যাবে। 

 

বর্তমানের আধুনিক ৮০২.১১এসি ওয়াই-ফাই ব্যবস্থায় যেখানে প্রতি সেকেন্ডে ১ জিবি ডাটা ডাউনলোড করা যায়, সেখানে নতুন উদ্ভাবিত ওয়াই-ফাইয়ে ১ সেকেন্ডে ডাটা ডাউনলোড করা যাবে ৪০ জিবির বেশি! আরো চমকপ্রদ ঘটনা হচ্ছে, ইনফ্রারেড সিস্টেমের এই ওয়াই-ফাই একসঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে একই গতিতে। ইনফ্রারেড রশ্মির ওয়াই-ফাই সিস্টেমটি খুবই সহজ এবং সাশ্রয়ী সেটআপ সুবিধার। পাশাপাশি এর নেটওয়ার্ক ব্যবস্থা অন্যান্য নেটওয়ার্ক দ্বারা প্রভাবিত হবে না, যেমনটি বর্তমানের ওয়াই-ফাই অন্যান্য রেডিও তরঙ্গ দ্বারা প্রভাবিত হয়ে থাকে।

 

পরীক্ষামূলক প্রকল্পে গবেষক দলটি অবশ্য শুধু নতুন এই ওয়াই-ফাই সিস্টেমের ডাউনলোড স্পিড পরীক্ষা করেছেন এবং তা স্বল্প দূরত্বের মধ্যে। তবে স্পষ্ট দ্রুতগতির ফলাফল মিলেছে। গবেষকরা প্রত্যাশা করেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে সবার জন্য এই উচ্চ স্পিডের ওয়াই-ফাই নিয়ে আসা সম্ভব হবে।

তথ্যসূত্র : এনগেজেট



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop