ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যে জুতা আপনাকে নাচ শেখাবে! (ভিডিও)

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে জুতা আপনাকে নাচ শেখাবে! (ভিডিও)

মো . রায়হান কবির : ঢাকার দেয়ালে গত কয়েকবছর যাবত কিছু পোস্টার দেখা যায়, সেখানে কিছু তরুণ ও কিশোর বয়সের ছেলে মেয়েদের নাচের ছবি দিয়ে লেখা থাকে উমুক ড্যান্স গ্রুপ।

তারা শুধু নেচেই থাকেন না, তারা নাকি আধুনিক ড্যান্স শেখান। এভাবে আধুনিক হোক কিংবা ধ্রপদী সকল নাচ শেখার জন্যেই প্রয়োজন হয় শিক্ষাগুরুর এবং তার ক্লাস।

কিন্তু আমেরিকার নিউ ইয়র্ক ভিত্তিক একটি প্রতিষ্ঠান দাবি করছে তাদের স্মার্ট শু বা জুতা কোনো টিচার ছাড়াই এমনকি গুরুর ক্লাস ছাড়াই আপনাকে নাচে দক্ষ করে তুলতে পারবে। তাদের এই জুতা একটি স্মার্ট জুতা। যার নাম হচ্ছে ‘রিদম’। নাম শুনেই বুঝতে পারছেন এটা আপনার ছন্দ ঠিক করতে ওস্তাদ। হ্যাঁ, রিদমের দাবি সেরকমই।

রিদিম ব্যবহার করতে হলে আপনাকে রিদমের অ্যাপও ব্যবহার করতে হবে। রিদমের অ্যাপ আসলে কমপ্লিট একটি নাচের অ্যাপ। এখানে বিভিন্ন নাচের স্টেপ দেয়া আছে। তা সেটা জ্যাজ, সালসা, হিপ-হপ কিংবা ট্যাংগো যাই হোক না কেন সকল নাচের স্টেপ পাবেন এখানে। এরপর এটা ব্লুটুথের মাধ্যমে আপনার স্মার্টফোনের সঙ্গে যুক্ত হয়ে আপনার নাচের স্টেপ ধারণ করে রাখবে। একই সঙ্গে আপনি ভুল স্টেপে নাচতে থাকলে এই জুতা আপনাকে গাইড করবে।

অর্থাৎ জুতায় থাকা সেন্সর আপনার ভুল স্টেপকে চিহ্নিত করবে, এরপর জুতার ভাইব্রেশন সিস্টেম আপনাকে সঠিক দিকে নাচার জন্যে গাইড করবে।

মানে হল, আপনার পা যদি ডানে থাকা দরকার তবে এটার ডানদিকের সেন্সর তার ভাইব্রেশন দেবে। আপনি পায়ে সামান্য কাঁপন পেয়ে বুঝে যাবেন আপনার কোথায় পা রাখতে হবে। এভাবে আপনি জুতার ভাইব্রেশন অনুসরল করে নাচে দক্ষ হতে পারবেন।

এখানে অনেক ধরনের ফিচার আছে। যেমন আপনার নাচের অগ্রগতি কতটুকু হয়েছে সেটা আপনি সপ্তাহান্তে জানতে পারবেন। এখানে আপনার নাচের ওপর পয়েন্ট দেয়া হয়, সেই পয়েন্ট দেখে বুঝতে পারবেন আপনার উন্নতি হচ্ছে নাকি অবনতি। একই সঙ্গে এই অ্যাপ নাচের সঙ্গে যুক্ত অন্য মানুষদের সঙ্গেও আপনাকে যুক্ত করবে। ফলে আপনি আপনার অগ্রগতি বা অভিজ্ঞতা তাদের সঙ্গে শেয়ার করে নিজেকে আরও শানিয়ে নিতে পারবেন।

বিভিন্ন উৎসব অনুসারে রিদমের বিভিন্ন জুতা আছে। বিয়ের পার্টি, ঘরোয়া পার্টি কিংবা একেবারেই ব্যাচেলর পার্টি অনুসারে আপনার চাহিদা মাফিক আপনাকে জুতা সরবরাহ করবে রিদম। আর ভিডিও টিউটোরিয়াল তো থাকছেই। অর্থাৎ এই জুতা কেনার মানে হচ্ছে আপনি সঙ্গে করে নাচের ক্লাস নিয়ে আসছেন বাড়ি, অন্তত এর নির্মাতাদের দাবি এমনটাই!

 

রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়