ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুক্তিযুদ্ধ বিষয়ক অ্যান্ড্রয়েড অ্যাপস

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযুদ্ধ বিষয়ক অ্যান্ড্রয়েড অ্যাপস

হিরোস অব ৭১- গেমের একটি দৃশ্য

বিজ্ঞান-প্রযু্ক্তি ডেস্ক : তরুণ প্রজন্মের হাতে হাতে এখন স্মার্টফোন। দেশের গৌরবময় মুক্তিযুদ্ধের ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য গুগল প্লে স্টোরে রয়েছে বিভিন্ন অ্যাপস। বিনা মূল্যে ডাউনলোড করে সহজেই জেনে নেওয়া যাবে মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনগুলো। এছাড়াও প্লে স্টোরে রয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক জনপ্রিয় গেমসও। জেনে নিন, তেমন কিছু অ্যাপস।

স্বাধীনতা ২৬

স্বাধীনতা যুদ্ধের নানা ঘটনাবলীর ওপর নির্মিত এই অ্যাপটির মাধ্যমে জানা যাবে সেক্টর কমান্ডারদের নামসহ অঞ্চল, দায়িত্ব, সদস্য ইত্যাদি; বীরশ্রেষ্ঠদের নাম ও তাদের সংক্ষিপ্ত জীবনী। এছাড়া কালপঞ্জি অনুসারে দেশে কখন কী ঘটেছিল যেমন ১৯৪৭, ৫২, ৫৪, ৬২, ৬৬, ৬৮, ৬৯, ৭০ ও ৭১ সালের ইতিহাস জানা যাবে। অ্যাপসটির মাধ্যমে মোবাইলে নানারকম ওয়ালপেপার সেট করা ছাড়াও মুক্তিযুদ্ধের বিভিন্ন গান শোনা ও লিরিক্স পড়া যাবে। ইউটিউব লিংকের মাধ্যমে দেখতে পারা যাবে মুক্তিযুদ্ধের দুর্লভ সব ভিডিও। এছাড়াও জানা যাবে বিখ্যাত লেখক-সাহিত্যিকদের মুক্তিযুদ্ধের ওপর লিখিত বিভিন্ন ধরনের বইয়ের তালিকা। ডাউনলোড করা যাবে www.eatlapps.com থেকে।

মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ

এই অ্যাপটির মাধ্যমে জানা যাবে পূর্ব পাকিস্তানের দুর্দশার ইতিহাস, অর্থনৈতিক বৈষম্য, ভাষা আন্দোলন, সামরিক অসমতা, রাজনৈতিক অসমতা, ১৯৭০-এর সাইক্লোনের প্রতিক্রিয়া, ১৯৭০-এর নির্বাচন, মুজিব-ইয়াহিয়া বৈঠক, গণহত্যা ও জনযুদ্ধের সূত্রপাত, স্বাধীনতার ঘোষণা, বিভিন্ন মাধ্যমে ঘোষণাপত্র, অস্থায়ী সরকার গঠন, মুক্তিযুদ্ধ : জুলাই থেকে সেপ্টেম্বর, যুদ্ধক্ষেত্রের কাঠামো, মুক্তিযুদ্ধ : অক্টোবর থেকে ডিসেম্বর, ভারত-পাকিস্তান যুদ্ধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ ও বিজয়, জাতিসংঘে কূটনৈতিক তৎপরতা, আন্তর্জাতিক স্বীকৃতি, গণহত্যা, মুক্তিযুদ্ধ ও বিশ্বসমাজ। ডাউনলোড লিংক : goo.gl/teVujb।

মুক্তিযুদ্ধ

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের গৌরবময় ইতিহাস উপস্থাপন করা হয়েছে এই অ্যাপে। মুক্তিযুদ্ধের সাধারণ ইতিহাস, যুদ্ধের বিবরণ, নৃশংসতার ভয়াবহতা, মুক্তিযোদ্ধাদের সাহসিকতা, স্মৃতিস্তম্ভ সম্পর্কে উইকিপিডিয়া থেকে সংগৃহকৃত বিবরণ রয়েছে। তবে মানচিত্র, টাইমলাইন এবং ছবির গ্যালারি ব্যবহার করে বিষয়সমূহকে সমৃদ্ধ ও আকর্ষণীয় করার চেষ্টা করা হয়েছে। ডাউনলোড লিংক goo.gl/3DfrNe।

একই নামের আরেকটি অ্যাপে রয়েছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের ইতিহাস, মুক্তিযুদ্ধের চিত্র ও ভিডিও এবং সেক্টর ও সেক্টর কমান্ডারদের বীরত্বগাথার তথ্য। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রকাশ করেছে ‘মুক্তিযুদ্ধ’ নামক এই অ্যাপ। অ্যাপটি মূলত মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের প্রকাশিত একটি স্মারকগ্রন্থের ডিজিটাল সংস্করণ। ডাউনলোড লিংক:  goo.gl/EeC1gt।

ইতি বাংলাদেশ

প্রাসঙ্গিক দলিল, ছবি, অডিও এবং ভিডিও সংযূক্তির মাধ্যমে এই অ্যাপটিতে ১৯৪৭ সালের ব্রিটিশ ভারতের বিভক্তি থেকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়কাল তুলে ধরা হয়েছে। তারিখ ও সাল অনুযায়ী টাইমলাইন আকারে ঘটনার ছবি ও তথ্য দেয়া রয়েছে। এ ছাড়া জর্জ হ্যারিসনের কনসার্ট ফর বাংলাদেশ,, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, পাকবাহিনীর আত্মসমর্পনসহ ইউটিউবে প্রকাশিত মোট ২২টি ভিডিও অ্যাপটিতে যুক্ত করা হয়েছে। ডাউনলোড লিংক : goo.gl/McbtXy।

একাত্তরের ডায়েরি

১৯৭১ সালের ১ জানুয়ারি থেকে শুরু করে ৩১ ডিসেম্বর পর্যন্ত মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো তারিখ অনুয়ায়ী সাজানো রয়েছে একাত্তরের ডায়েরি অ্যাপটিতে। এছাড়াও বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম এবং বীর প্রতীক খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তালিকা রয়েছে। ডাউনলোড লিংক : goo.gl/eczU41

বাংলাদেশ

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসনির্ভর এই রয়েছে ইতিহাস, আর্কাইভ, এই দিনে এবং তথ্য বিভাগ। ইতিহাস বিভাগের ভাষা আন্দোলন, সামরিক অসমতা, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, ঊনসত্তরের গণঅভ্যুথান, পাকিস্তানের প্রথম সাধারণ নির্বাচন, অগ্নিঝরা মার্চ থেকে শুরু করে রয়েছে পাকিস্তানের আত্মসমর্পণ ও বীর সন্তানদের কথা। আর্কাইভ ডিভাইভে রয়েছে মুক্তিযুদ্ধকালীন সময়ের ছবি ও ভিডিও। ডাউনলোড লিংক : goo.gl/fSMqxN।

মুক্তিযুদ্ধের ইতিহাস

মুক্তিযুদ্ধের পটভূমি, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট সাধারণ নির্বাচন ও ১৯৫৮ সালের সামরিক শাসন, ১০৬২ সালের শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে আন্দোলন, ছাত্র সমাজের সশস্ত্র আন্দোলনের প্রস্তুতি, অপারেশন সার্চলাইট ও ২৫ মার্চের গণহত্যা, স্বাধীনতার ঘোষণা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র, বাংলাদেশ মুক্তিবাহিনী সহ মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস রয়েছে অ্যাপটি। ডাউনলোড লিংক : goo.gl/1pnwYO।

প্লে স্টোরে থাকা ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ নামীয় অপর অ্যাপটি তৈরি করেছে আইটি জগৎ। অ্যাপটিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস যেমনটা রয়েছে, তেমনি রয়েছে মুক্তিযুদ্ধের হৃদয়স্পর্শী গল্প। ডাউনলোড লিংক : goo.gl/Ize6PH।

বীরশ্রেষ্ঠ ৭১

এই অ্যাপটিতে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে শহীদ সাত জন বীরশ্রেষ্ঠ এর নাম, পরিচয়, জীবনবৃত্তান্ত এবং তাদের অসামান্য অবদানের বর্ননা রয়েছে। ডাউনলোড লিংক: goo.gl/mmqw3k।

‘সাত বীরশ্রেষ্ঠ’ নামক আরেকটি অ্যাপের ডাউনলোড লিংক goo.gl/gn0eYC।

মুক্তিযুদ্ধের গেমস

প্লে স্টোরে মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন গেমস রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গেমস হচ্ছে-

* ওয়্যার ৭১ : দ্য ফার্স্ট ডিফেন্স। ডাউনলোড লিংক : goo.gl/wpIOED। 

* ভিআর ওয়্যার। ডাউনলোড লিংক :   goo.gl/W0jbiw।

* হিরোস অব ৭১। ডাউনলোড লিংক : goo.gl/BCPOzy।

* হিরোস অব ৭১: রিট্যালিয়েশন। ডাউনলোড লিংক :  goo.gl/fIdNcV।

* গেরিলা ৭১। ডাউনলোড লিংক : goo.gl/iCIqOm।

* লিবারেশন ওয়্যার। ডাউনলোড লিংক :  goo.gl/SqqCwZ।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়