ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাধীনতা দিবসে গুগলের শুভেচ্ছা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৫, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাধীনতা দিবসে গুগলের শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বদলে গেছে গুগল। লাল-সবুজে রঙিন হয়েছে তাদের লোগো। মাঝখানে দেওয়া হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকার আদল।

শনিবার দিবাগত রাত ১২টার পরেই গুগল সার্চ ইঞ্জিনে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ডুডল প্রদর্শন করা হচ্ছে। গত চার বছর ধরেই এই বিশেষ ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। আজকের এই ডুডল ২৬ মার্চ দিনব্যাপী থাকবে।

স্বাধীনতা দিবসে বাংলাদেশিদের শুভেচ্ছা জানাতে ২০১৩ সাল থেকে এ নিয়ে মোট চারটি বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। ডুডল (গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো) দিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসের নানা তাৎপর্য তুলে ধরা হয়।

ডুডল বলতে বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলাকে বোঝায়। বিশেষ দিনে বা অন্য কোনো উপলক্ষে সার্চ ইঞ্জিনটির হোম পেজে বিশেষ এ নকশা বা চিত্র প্রদর্শন করা হয়।

গুগলের এবারের ডুডলে সবুজের মধ্যে ইংরেজি হরফে গুগল (Google) লেখা এবং মাঝখানে ইংরেজি ‘ও’ বর্ণকে লাল বৃত্ত করে দেখানো হয়েছে, যার মধ্যে লাল-সবুজের পোশাক পরা এক শিশু বাংলাদেশের জাতীয় পতাকা হাতে দৌড়াচ্ছে।



এর আগে গত বছরের স্বাধীনতা দিবসেও গুগল ডুডল দেখানো হয়। মূলত ২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করে গুগল। এ ছাড়া বাংলা নববর্ষ, খেলাধূলাসহ বিভিন্ন উপলক্ষে এমন উদ্যোগ নেয় গুগল কর্তৃপক্ষ।

গত বছর স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে ফুটিয়ে তোলা হয়েছিল উন্নতির দিকে এগিয়ে চলা বাংলাদেশকে। ডুডলটিতে ইংরেজিতে ‘গুগল’ লেখার ব্যাকগ্রাউন্ডে রয়েছে লাল-সবুজ আর ‘ও’ বর্ণটির মাঝখানে দেখানো হয় বঙ্গবন্ধু সেতু। বাংলাদেশর পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে যোগাযোগ স্থাপনে যমুনা নদীর ওপর তৈরি সেতুটিকে তুলে ধরে গুগল।

আগের বছর ২০১৫ সালের ২৬ মার্চে লাল-সবুজের ডুডলে ‘গুগল’ লেখাটিকে ফুটিয়ে তোলা হয় বাংলাদেশের পতাকার আদলে। ইংরেজিতে লেখা গুগলের ‘ও’ অক্ষরটিকে লাল রঙে বৃত্ত হিসেবে দেখানো হয়, যার মধ্যে দেখানো হয় বাঘ (রয়েল বেঙ্গল টাইগার)। ডুডলটির ওপর ক্লিক করলে গুগল সার্চ পেজে নিয়ে যায় যেখানে বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত সংবাদ ও আর্টিকেলের বিভিন্ন লিংক থাকে।

২০১৪ সালের স্বাধীনতা দিবসে গুগলের ডুডল করা হয়নি। ২০১৩ সালের ২৬ মার্চ গুগল প্রথমবার স্বাধীনতা দিবসের শুভেচ্ছা হিসেবে সুন্দর একটি ডুডল প্রকাশ করে। তখন গুগলকে ধন্যবাদ জানায় অনেকেই। গুগল তাদের হোম পেজে বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবারকে নিয়ে ডুডল প্রকাশ করে। বাংলাদেশের সব গুগল ব্যবহারকারীকে চমকে দিয়েছিল ওই দুর্দান্ত ডুডল। এ ছাড়া ওই ডুডলে ক্লিক করলেই বাংলাদেশ স্বাধীনতা দিবস উপলক্ষে তথ্য পান ব্যবহারকারীরা।

এ ছাড়া গুগল ডুডল ওয়েবসাইটে (https://www.google.com/doodles) গেলে বাংলাদেশের বিভিন্ন উপলক্ষ ও ঘটনা নিয়ে তৈরি করা বিভিন্ন ডুডল দেখা যায়।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৭/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়