ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টেলিভিশন বন্ধ করুন, শিশুর ডায়াবেটিস ঝুঁকি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ২৭ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেলিভিশন বন্ধ করুন, শিশুর ডায়াবেটিস ঝুঁকি

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সারাদিনের দীর্ঘ অফিস করে আপনি সর্বশেষ যে বিষয়টি দেখতে চান তা হচ্ছে, বাড়ি ফিরে সন্তানের উচ্ছ্বাস। কখনো কখনো তাদের প্রিয় টিভি প্রোগ্রাম খুব সহজেই চালু করে দেওয়া হয় কিংবা ট্যাবলেট পিসি হাতে দেওয়া হয় তাদের শান্তি ও শান্ত থাকার জন্য।

কিন্তু বিজ্ঞান জানাচ্ছে (এখন আবারো), স্ক্রিনের সময়টা তাদের জন্য ভালোর তুলনায় খারাপ বেশি, নতুন আরেকটি গবেষণার ফল অনুসারে। বেশি সময় শিশুর টিভি দেখা বা গেম খেলার সঙ্গে গবেষকরা এবার ডায়াবেটিস ঝুঁকির যোগসূত্র খুঁজে পেয়েছেন।

তিন ঘণ্টা বা তার বেশি সময় স্ক্রিনের সামনে ব্যয় করে এমন ৯ এবং ১০ বছর বয়সী শিশুদের ওপর গবেষণা চালিয়ে একদল ব্রিটিশ গবেষক এই উদ্বেগজনক তথ্য প্রকাশ করেছেন।

গবেষকরা ৯-১০ বছর বয়সী বেশ কিছু শিশুর শরীরের ফ্যাট, ইনসুলিন রেজিসটেন্স, ইনসুলিন কন্ট্রোল ব্লাড সুগার লেভেল এবং তাদের কিছু শারীরিক কার্যকলাপের স্তরের ওপর নজরদারি করেছেন। ১ ঘণ্টা বা তার কম সময় স্ক্রিনের সামনে সময় ব্যয় করে এবং ৩ ঘণ্টা বা তার বেশি সময় স্ক্রিনের সামনে সময় ব্যয় করে- এমন দুইটি গ্রুপের শিশুদের ওপর এই গবেষণা করা হয়।

লন্ডনের সেন্ট জর্জেস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখতে পেয়েছেন, যে শিশুরা ৩ ঘণ্টা বা তার বেশি সময় স্ক্রিনের সামনে ব্যয় করেছে তাদের শরীরে উচ্চ বিএমআই, উচ্চ মাত্রায় ইনসুলিন প্রতিরোধ অর্থাৎ টাইপ ২ ডায়াবেটিস ঝুঁকির সব লক্ষণ ছিল। অবশ্য এসব শিশুর মধ্যে কেউ আসলেই ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে কিনা, সেই নির্মম বাস্তবতা দেখা পর্যন্ত গবেষণা চালাননি।

তবে এজন্য আপনি আপনার সন্তানের হাত থেকে রিমোট বা ভিডিও গেম কন্ট্রোলার কেড়ে নেওয়া আগে গবেষণার লেখকের কিউ লি বলেছেন, ‘স্ক্রিন নিজে আসলে সমস্যা নয়, সমস্যা হচ্ছে অলসভাবে দীর্ঘ সময় বসে থাকার অভ্যাসটা। স্ক্রিনের সময়টা অন্যভাবে প্রভাব রাখে যেমন কিভাবে বসা হচ্ছে, কি খাওয়া হচ্ছে।

গবেষকরা সঠিকভাবে চিহ্নিত করতে পারেননি যে, নির্দিষ্ট কতটা সময় স্ক্রিনের সামনে ব্যয় করলে রোগের ঝুঁকি রয়েছে। যা হোক, সতর্ক থাকতে সন্তানের ক্ষেত্রে নিশ্চিত করুন যেন প্রতিদিন সকালে কার্টুন দেখার সময়ে ব্যালেন্স থাকে, মাঠে খেলাধূলা করে এবং স্বাস্থ্যকর ও চর্বিহীন প্রোটিন খাদ্যাভ্যাস।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়