ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রুবি ডেভেলপারদের কনফারেন্স অনুষ্ঠিত

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ২৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রুবি ডেভেলপারদের কনফারেন্স অনুষ্ঠিত

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন, ঢাকা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল রুবি ডেভেলপার কমিউনিটির সবচেয়ে বড় কনফারেন্স ‘রুবিকনফ বাংলাদেশ ২০১৭’।

প্রায় ১৫০ জন রুবি ডেভেলপার এই কনফারেন্সে অংশ নেন। দিনব্যাপী এই কনফারেন্সে দশটি টেক সেশন পরিচালনা করেন রুবি বিশেষজ্ঞরা।

ন্যাসেনিয়া ও বিডিরেনের গোল্ড স্পন্সরশিপে এবং বিডিওএসএনের সহযোগিতায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে রুবির বিভিন্ন ফ্রেমওয়ার্ক- বিশেষ করে রুবি অনরেইলসের বিভিন্ন সুবিধা ও অসুবিধা নিয়ে আলোচনা করা হয়।

রুবি অনরেইলস্ একটি তুলনামূলকভাবে নতুন ফুলস্ট্যাক ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক, যেটা দিয়ে দ্রুততম উপায়ে ওয়েব অ্যাপ্লিকেশন লঞ্চ করা যায়। বহির্বিশ্বে এই ফ্রেমওয়ার্কটি স্বল্পতম সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে- airbnb.com, slideshare, Github এর মতো জনপ্রিয় সফটওয়্যার প্রোডাক্ট এই ফ্রেমওয়ার্কে তৈরি।

বাংলাদেশে খুব বেশি ওয়েবসাইট রেইলসে্ না পাওয়া গেলেও biyeta.com, ishkul.com এদের মধ্যে অন্যতম। তবে এই ফ্রেমওয়ার্ক বাংলাদেশেও ক্রমশ জনপ্রিয় হচ্ছে।

এই অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল রুবি কমিউনিটির ভেতর যোগাযোগ বাড়ানো এবং নতুন প্রোগ্রামারদের উৎসাহিত করা। ভবিষ্যতে আরো বৃহত্তর পরিসরে এই কনফারেন্সের আয়োজন করা হবে বলে আয়োজক রুবি বিডি প্রত্যাশা করেছেন।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়