ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৪, ২৩ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ- ওরিও?

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৫-১৭ ১২:৫৫:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-১৭ ১২:৫৭:০৮ পিএম
প্রতীকী ছবি

মো. রায়হান কবির : অ্যান্ড্রয়েড তাদের নতুন নতুন সংস্করণের নামে মিষ্টি জাতীয় খাবারের নাম ব্যবহার করে। বিশেষ করে শিশুদের প্রিয় খাবারগুলো তাদের নজরে থাকে। অ্যান্ড্রয়েডের আগের সংস্করণের নামগুলো দেখলে আমরা এর সত্যতা পাই।

গুগল তাদের পরবর্তী অ্যান্ড্রয়েডের জন্য কোড নাম ব্যবহার করছে ‘অ্যানড্রয়েড-ও’। আর যখনই গুগল অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের নাম ঘোষণা করেছে তখন থেকেই এর গ্রাহকদের ভেতর জল্পনা শুরু হয়ে গেছে। আগের ১২টি সংস্করণের নামের সঙ্গে সামঞ্জস্য রেখে অনেক নামের গুজব ছড়াচ্ছে। এক নজরে আমরা আগের সংস্করণগুলোর নাম আগে দেখে নেই।

১. কাপকেক(অ্যান্ড্রয়েড ১.৫)

২. ডোনাট (অ্যান্ড্রয়েড ১.৬)

৩. এক্লেয়ার (অ্যান্ড্রয়েড ২.০)

৪. ফ্রায়ো (অ্যান্ড্রয়েড ২.২)

৫. জিঞ্জার ব্রেড (অ্যান্ড্রয়েড ২.৩)

৬. হানিকম্ব (অ্যান্ড্রয়েড ৩)

৭. আইসক্রিম স্যান্ডউইচ (অ্যান্ড্রয়েড ৪.০)

৮. জেলি বিন (অ্যান্ড্রয়েড ৪.১)

৯. কিটক্যাট (অ্যান্ড্রয়েড ৪.৪)

১০. ললিপপ (অ্যান্ড্রয়েড ৫.০)

১১. মার্সম্যালো (অ্যান্ড্রয়েড ৬.০)

১২. নুগাট (অ্যান্ড্রয়েড ৭.০)

তাই এবার অ্যান্ড্রয়েডের ৮.০০ সংস্করণ নিয়ে চলছে জল্পনা আর ছড়াচ্ছে গুজব। যেহেতু এটার কোড নেম অ্যান্ড্রয়েড-ও তাই অনেকে ও অদ্যাক্ষর দিয়ে নানা নাম ধারণা করছেন। কেউ কেউ বলছেন এটা হতে পারে অ্যান্ড্রয়েড ওটমিল। তবে এটাকে বিরোধীতা করছে এই বলে যে, ওটমিল আসলে কোনো ডেজার্ট বা মিষ্টান্ন না। তাই অনেকে আবার ওটমিলের সঙ্গে কুকি যুক্ত করে দিয়ে বলছে এটা হতে পারে ওটমিল কুকি আবার কেউ বলছে হতে পারে ওটমিল রেসিন। আবার কেউ মনে করছেন ও দিয়ে ওরেঞ্জ শের্বাটও হতে পারে।

তবে জল্পনার সবচেয়ে তুঙ্গে আছে ওরিও বিস্কুটের নাম। ওরিও বিস্কুট ইউরোপ, আমেরিকা এমনকি এশিয়াতেও দারুন জনপ্রিয়। তাই অনেক নেটিজেন মনে করছেন গুগল এবার তাদের নতুন অ্যান্ড্রয়েড সংস্করণের নাম হয়তো ওরিও’র নামেই রাখতে পারে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৭/ফিরোজ   

Walton Laptop