ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুক্তি পাচ্ছেন চেলসিয়া ম্যানিং

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ১৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তি পাচ্ছেন চেলসিয়া ম্যানিং

আন্তর্জাতিক ডেস্ক : উইকিলিকসের মাধ্যমে কয়েক লাখ গোপন নথি ফাঁসের অভিযোগে গ্রেপ্তার মার্কিন সামরিক বাহিনীর সদস্য চেলসিয়া ম্যানিং মুক্তি পাচ্ছেন। স্থানীয় সময় বুধবার তাকে কানসাসের ফোর্ট লিভেনওর্থ কারাগার থেকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি ২০১০ সালে মার্কিন সামরিক বাহিনীর ও কূটনৈতিক প্রায় সাত লাখ গোপন নথি রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের হাতে তুলে দেন ম্যানিং। রুপান্তরকামী চেলসিয়ার তখন নাম ছিল ব্র্যাডলি। পরে তিনি হরমোন পরিবর্তন করেন। তথ্য ফাঁসের অভিযোগে তাকে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছিল মার্কিন আদালত। কারাগারে সে দু’বার আত্মহত্যার চেষ্টা করেছে বলে জানিয়েছিল হোয়াইট হাউজের কর্মকর্তারা।

গত বছর প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা তার বিদায়কালে ম্যানিংয়ের শাস্তি মওকুফ করে যান। এর আগে অবশ্য তার মুক্তির জন্য সোয়া লাখ মানুষের স্বাক্ষর করা একটি আবেদন ওবামার কাছে পেশ করা হয়েছিল।

সোমবার টুইটার ম্যানিং লিখেছেন, ‘প্রথমবারের মতো আমি চেলসিয়া হিসেবে আমার ভেতরে ভবিস্যত দেখতে পাচ্ছি। শেষ পর্যন্ত বাইরের পৃথিবীতে আমি যা তেমনিভাবে বেঁচে থাকার স্বপ্ন আমি দেখতে পাচ্ছি।’




রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়