ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফেক প্রোফাইল চিনবে কম্পিউটার

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫০, ৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেক প্রোফাইল চিনবে কম্পিউটার

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গবেষকরা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর ভুয়া আইডি শণাক্তের জন্য এবার কম্পিউটারকে প্রশিক্ষিত করছে। এজন্য তারা তৈরি করেছে ‘ক্যাটফিশিং’ নামক নতুন অ্যালগরিদম।

গবেষকরা জানিয়েছেন, কোনো ব্যবহারকারী তার লিঙ্গ পরিচয় সম্পর্কে মিথ্যা বললে, এই অ্যালগরিদম ৯০ শতাংশ নির্ভুলতার সঙ্গে তাদের শণাক্ত করতে পারবে।

হুইচ? এর একটি জরিপে দেখা গেছে, বেশিরভাগ ডেটিং ওয়েবসাইটের ব্যবহারকারীরা জানিয়েছেন যে তারা অন্তত একটি ফেক প্রোফাইলের কবলে পড়েছেন। ডেটিং সাইটগুলোতে পরিচয় গোপন করে প্রতারণার এই হার সবচেয়ে বেশি ছিল ২০১৬ সালে।

অ্যাডাল্ট কনটেন্টের সাইট ‘পর্নো হাব’ এর কর্মীদের চেক করা পাঁচ হাজার প্রোফাইলের জরিপের তথ্য বিশ্লেষণ করে, এই অ্যালগরিদম জানতে পেরেছে যে, বিভিন্ন বয়সী নারী ও পুরুষেরা কিভাবে অন্যদের সঙ্গে কথা বলেছিল এবং পোস্টে কেমন কমেন্ট করেছিল এবং লেখার ধরনটা কেমন।

ফলে এই অ্যালগরিদম বিভিন্ন বয়সের নারী-পুরুষরা একে অপরের সঙ্গে কিভাবে কথা বলছেন তা পর্যবেক্ষণ করতে সক্ষম, তাই পোস্টের কমেন্ট বা লেখার ধরন দেখেও ফেক প্রোফাইল চিনে ফেলবে কম্পিউটার। বয়স ও লিঙ্গ পরিচয় গোপন করা প্রতারক শণাক্ত করতে পারবে।

পর্নোহাবের জরিপটিতে দেখা গেছে, বয়স নিয়ে মিথ্যা বলেছে ৪০ শতাংশ ব্যবহারকারী এবং ২৫ শতাংশ ব্যবহারকারী নিজেদের লিঙ্গ পরিচয় নিয়ে মিথ্যা বলেছে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইনফরমেটিক্সের অধ্যাপক ড. ওয়ালিদ মাগদি বলেন, প্রাপ্ত বয়স্ক সাইটগুলোতে ঝুঁকি বেশি থাকে তাই ক্যাটফিশিং এর মাধ্যমে ফেক প্রোফাইল শণাক্তের পরীক্ষার জন্য এই সাইটগুলোই সবোর্ত্তম জায়গা।

অসৎ ব্যবহারকারী শণাক্ত করে সেই প্রোফাইলগুলোর বিরুদ্ধে নিয়ে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোকে আরো বেশি নিরাপদ করার ক্যাটফিশিং অ্যালগরিদম তৈরি করেছে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়েল একদল কম্পিউটার বিজ্ঞানী। সহযোগিতা ল্যানকাস্টার বিশ্ববিদ্যালয়, কুইট মেরি বিশ্ববিদ্যালয়, লন্ডন এবং কিং কলেজ।

ড. ওয়ালিদ বলেন, এই অ্যালগরিদমের ব্যাপক সুবিধা রয়েছে যেমন টুইটারে কেউ ফেক অ্যাকাউন্ট খুললে বা অপ্রাপ্ত বয়স্ক কেউ অ্যাডাল্ট সাইটে অ্যাকাউন্ট খুলতে গেলে তা শনাক্ত করা যাবে। সোশ্যাল সাইটগুলোর ভবিষ্যত কার্যক্রম নিয়ে খুব শিগগির অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য সম্মেলনে ক্যাটফিশিং অ্যালগরিদম নিয়ে গবেষণাটি উপস্থাপন করা হবে।

তথ্যসূত্র : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়