ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ঈদযাত্রা ৮০ ভাগ স্বস্তিদায়ক ছিল’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৭, ২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঈদযাত্রা ৮০ ভাগ স্বস্তিদায়ক ছিল’

জ্যেষ্ঠ প্রতিবেদক : এবারের ঈদুল ফিতরে মানুষের গ্রামের বাড়িতে যাওয়া ও ফেরত আসা ৮০ ভাগ স্বস্তিদায়ক ছিল বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ‘মানুষের ঈদযাত্রা গতবারের তুলনায় অনেক স্বস্তিদায়ক ছিল। আমি শতভাগ সফল দাবি করবো না। তবে ঈদকে কেন্দ্র করে যেসব ব্যবস্থা নিয়েছিলাম তাতে আমরা ৮০ ভাগ সফল।’

রোববার দুপুরে সচিবালয়ে ঈদপরবর্তী পর্যালোচনায় ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, এবার ঈদযাত্রা নির্বিঘ্নে করতে আমরা সাধ্যমত চেষ্টা করেছি। যাতে মানুষ কোনোভাবে ভোগান্তিতে না পড়েন। ৮০ ভাগ সফল হলেও নানা কারণে ২০ ভাগ ব্যর্থতা রয়ে গেছে। এই ২০ ভাগ ব্যর্থতা চিহ্নিত করে এখন থেকে আমরা কাজ করবো, যাতে আগামী ঈদে এর চেয়ে ভালো করতে পারি।

মন্ত্রী বলেন, পবিত্র ঈদ উপলক্ষে আমরা আগ থেকেই বাড়তি প্রস্তুতি নিয়েছিলাম। ঈদের আগে টানা বৃষ্টিতে শঙ্কা ছিল, এজন্য শুরু থেকে কিছুটা সমস্যাও হয়। তবে ঈদের আগের দিন বৃষ্টি না থাকায় ঘরমুখো মানুষের যাত্রা ছিল স্বস্তির। একইভাবে ঈদের পরে ফেরত আসা নিয়েও শঙ্কা ছিল, বৃষ্টি না থাকায় সেই শঙ্কা কেটেছে, সবকিছুই ঠিকঠাকমত হয়েছে।’ এজন্য তিনি সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী, পরিবহন মালিক, শ্রমিক, আইনশৃঙ্খলা  রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

ওবায়দুল কাদের বলেন, এবার ঈদে কিছু পর্যালোচনা ছিল, শত চেষ্টার পরও কিছু সমস্যা ছিল। কিছু যানজট হয়েছে। আরিচায় ফেরি সংকটের কারণে সেটা হয়েছে। মেঘনা গোমতিতে ১৪ সেকেন্ড করে টোল আদায়ের কারণে এটা হয়েছে। আর মাঝে মাঝে গাড়ি বিকল হয়ে রাস্তায় যানজট সৃষ্টি করেছে। আমরা এসব সমস্যা সমাধানের চেষ্টা করছি। মেঘনা গোমতিতে ২ কাউন্টারের জায়গায় ৬টি কাউন্টার চালুর কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, উন্নত দেশে মাত্র ৩ সেকেন্ড এ টোল আদায় করা হয়। কিন্তু আমি নিজেই দেখলাম একটি পরিবহন  থেকে টোল আদায় করতে সময় লাগে ১৪ সেকেন্ড। এর জন্য যানজট সৃষ্টি হয়। কিভাবে কম সময়ে টোল আদায় করা যায় তার উপায় বের করেছি। একজন সিনিয়র কর্মকর্তার নেতৃত্বে বিষয়টি মনিটরিং করা হচ্ছে। ১৪ সেকেন্ড থেকে কমিয়ে এখন ৮ সেকেন্ড এ যাতে টোল আদায় করা যায় সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।’ টোল আদায় আরো কিভাবে দ্রুত করা যায় সংশ্লিষ্টদের তার নির্দেশনাও দেন মন্ত্রী।

এবারের ঈদে ফাঁকা রাস্তায় সড়ক দুর্ঘটনার জন্য চালকদের বেপরওয়া গতিকে দায়ী করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ফাঁকা রাস্তায় কেন দুর্ঘটনা হবে। ফাঁকা রাস্তায় ড্রাইভাররা তো রাজার হালতে গাড়ি চালায়, কিছুই মানতে চায় না। এসব কারণে দুর্ঘটনা হচ্ছে। এজন্য গাড়ির চালক, মালিক সবার মধ্যে সচেতনতা দরকার।

ওবায়দুল কাদের বলেন, ‘কেউ আইন মানতে চায় না। মন মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। দেখেন না-ব্যাটারি চালিত রিকশা এখনো গ্রামে চলে। রাজনৈতিক কারণে এগুলো পুরোপুরি বন্ধ করা যায়নি। দুর্ঘটনার জন্য এসব রিকশা অন্যতম কারণ।

‘আইন মানাতে, মানুষের মানসিকতার পরিবর্তন ঘটাতে সরকার, মালিক, শ্রমিক যাত্রী সবাইকে নিয়ে একটি ‘সমন্বিত ক্যাম্পিং’ চালাতে হবে। এজন্য গণমাধ্যমের সহযোগিতা দরকার। তারা তো করেই। আরো সহযোগিতা দরকার। তারা ভুল ত্রুটি তুলে ধরে বলে আমরা দ্রুত ব্যবস্থা নিতে পারি- বলেন মন্ত্রী।

তিনি বলেন, আগের চেয়ে এবার ঈদে বাস টার্মিনালে চাঁদাবাজি কম হয়েছে। ‍মলম পার্টিরও দৌরাত্ম্য কম ছিল। আশা করি আগামীতে পরিস্থিতি আরো ভালো হবে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এখন থেকে প্রস্তুতি শুরু হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, আজ থেকে ঈদুল আজহার প্রস্তুতি শুরু করে দিয়েছি।

মন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে যাতে শতভাগ স্বস্তিতে, শতভাগ নিরাপদে ঈদযাত্রা হয় সেজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করি ঈদুল আজহায় মানুষ শতভাগ স্বস্তিতে বাড়িতে আসা-যাওয়া করতে পারবেন।’



রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৭/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়