ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্মার্টফোন ব্যবহারকারীর হাঁটাচলা ৮০ বছরের বয়স্কের মতো

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মার্টফোন ব্যবহারকারীর হাঁটাচলা ৮০ বছরের বয়স্কের মতো

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাস্তায় স্বাভাবিক ভাবে মানুষের হাঁটাচলা নাটকীয় ভাবে পরিবর্তন করছে স্মার্টফোন। অফিস কর্মী এবং অল্পবয়স্করা রাস্তায়  ৮০ বছরের বয়স্ক মানুষের মতো হাঁটছেন, কারণ তারা চলাচলে ই-মেইল এবং মেসেজ চেক করে। এমন অভিমত গবেষকদের।

গবেষণায় দেখা গেছে, রাস্তায় হাঁটাচলার সময় স্ক্রিনের দিকে দৃষ্টি থাকায় মানুষের হাঁটা আরো ধীরগতির হয়ে গেছে। এই পরিবর্তনটি দীর্ঘমেয়াদে পিঠ এবং ঘাড়ের সমস্যার কারণ হতে পারে।

কেমব্রিজের অ্যাংলিয়া রাস্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষণার প্রধান লেখক বলেন, স্মার্টফোন ব্যবহারকারীদের হাঁটাচলা ৮০ বছর বয়সি মানুষের অনুরূপ।

গবেষকরা দেখেছেন, যারা মেসেজ লিখতে লিখতে হাঁটে তাদের হাঁটার গতি, যারা মোবাইল ব্যবহার ছাড়া হাঁটে তাদের গতির অর্ধেক। এছাড়া লম্বা পা ফেলে হাঁটার স্টেপ এক তৃতীয়াংশের চেয়ে ছোট হয়।

গবেষণার প্রধান লেখক ড. ম্যাথিউ টিমিস বলেন, ‘স্মার্টফোন ব্যবহারকারীরা রাস্তায় খুব বয়স্ক লোকের মতো হাঁটাচলা করছে, ছোট পদক্ষেপের সঙ্গে ধীরগতি এবং সতর্কতা অবলম্বন করে তাদের চলতে হয়। কোনো বিপত্তিতে পড়লে হাঁটার গতি আরো ধীর গতির হয়।

‘উল্লেখযোগ্য ভাবে মাথা বেশি ভাঁজ করে থাকতে দেখা যাচ্ছে, কারণ মেসেজ পড়া বা লেখার সময় দৃষ্টি অনেক নিচে থাকে। স্বাভাবিক হাঁটাচলার এই পরিবর্তন পিঠ ও ঘাড়ে প্রভাব ফেলতে পারে।’

গবেষকরা আইপি ট্র্যাকার এবং মোশন বিশ্লেষণ সেন্সরের মাধ্যমে বেশ কিছু মানুষের হাঁটাচলায় দৃষ্টি রেখেছিল ভিন্ন ভিন্ন পরিস্থিতির। যেমন হাঁটার সময় মেসেজ পড়া, লেখা, ফোনে কলা বলা এবং ফোন ব্যবহার ছাড়া।

দেখা গেছে, মেসেজ পড়ার তুলনায় লেখার ক্ষেত্রে দৃষ্টি ৪৬ শতাংশ বেশি নিচে এবং ৪৫ শতাংশ বেশি সময় থাকছে। এর ফলে যারা ফোন ব্যবহার ছাড়া হাঁটাচলা করে তাদের তুলনায় ১১৮ শতাংশ ধীর গতিতে হাঁটছে এবং ৩৪ শতাংশ বেশি সময় ব্যয় হচ্ছে। অন্যদিকে মেসেজ পড়ার সময় হাঁটা প্রায় এক ‍তৃতীয়াংশ ধীরগতি এবং কথা বলার সময় হাঁটা ১৯ শতাংশ ধীরগতির হয়ে থাকে।

স্মার্টফোন মানুষকে একটি সরলরেখায় হাঁটতে বাধা দেয়, যা তাদেরকে রাস্তায় ল্যাম্পপোস্ট সহ বিভিন্ন কিছু সঙ্গে সংঘর্ষের ঝুঁকি বাড়ায়। আর এ সতর্কতাও তাদের হাঁটা ধীর গতির করে তোলে।

তারপরও স্মার্টফোন হাতে নিয়ে যারা হাঁটেন, তারা অনেক সময় আশপাশের কিছুই খেয়াল করেন না। রাস্তায় এভাবে হাঁটতে গেলে অনেক সময়ই ঘটে যেতে পারে যে কোনো দুর্ঘটনা। এই বিষয়টি মাথায় রেখে চীনের একটি শহরে ইতিমধ্যে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বানানো হয়েছে আলাদা ফুটপাত।

অন্যদিকে জার্মানি ও নেদারল্যান্ডসে স্মার্টফোন ব্যবহারের সময় রাস্তা পার হতে ট্রাফিক লাইট দেখতে এখন আর উপরে তাকানোর প্রয়োজন হচ্ছে না। কারণ রাস্তাতেই লাইট বসানো হয়েছে। ফলে স্মার্টফোনের দিকে চোখ থাকলেও ট্রাফিক লাইটে লাল, হলুদ নাকি সবুজ আলো জ্বলছে সেটি দেখা যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়