ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘দুদক জনগণের এজেন্ডা বাস্তবায়ন করে’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দুদক জনগণের এজেন্ডা বাস্তবায়ন করে’

এম এ রহমান : দুর্নীতি দমন কমিশন (দুদক) স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান। এটা সরকার বা অন্য কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন করে না। দুদক রাষ্ট্র তথা জনগণের এজেন্ডা বাস্তবায়ন করে।

বিএনপির পক্ষ থেকে দুদকের বিরুদ্ধে সরকারের এজেন্ডা বাস্তবায়নের অভিযোগ করলে এক প্রতিক্রিয়ায় রোববার দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল রাইজিংবিডিকে এসব কথা বলেন।

গত শনিবার সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দুর্নীতি দমন কমিশনের প্রধান দায়িত্ব হচ্ছে দুর্নীতি দমন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, তদন্ত করা এবং দোষী ব্যক্তিকে আইনের কাছে সোপর্দ করা। কিন্তু গণমাধ্যমে দুদকের চেয়ারম্যানের বক্তব্য শুধু দুর্ভাগ্যজনক নয়, আমরা ক্ষুব্ধ ও হতাশ হয়েছি। আমাদের কাছে মনে হয়েছে তার এ বক্তব্য সরকারের রাজনৈতিক যে এজেন্ডাগুলো আছে সেগুলো বাস্তবায়ন করার চেষ্টা।’

সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদের পক্ষে দুদক সচিব বলেন, ‘প্রথমত, দেশের সম্মানিত রাজনীতিবিদের বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই। দ্বিতীয়ত, দুদক চেয়ারম্যান সেদিনের বক্তব্যে সাজার হার কম কেন, সাংবাদিকদের সেই বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন। তিনি কারো নাম বলেননি কিংবা কারো বিষয়ে ইঙ্গিত দেননি। দুদক নিয়ে অযথা সাধারণ মানুষের কাছে নেতিবাচক মেসেজ দিবেন না।

তিনি বলেন, দুদক অপরাধকে অপরাধ হিসেবেই দেখে।  দুদক স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান। এটা রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এটা সরকার বা অন্য কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন করে না।  শুধুমাত্র রাষ্ট্র তথা জনগণের এজেন্ডা বাস্তবায়ন করে।

এর আগে বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ অভিযোগের সুরে বলেন, অনেক মামলায় দুদকের আইনজীবীরা বাধাগ্রস্ত হচ্ছেন। আসামি পক্ষ অনেক তুচ্ছ বিষয় নিয়ে এত বেশি সময় চায় যে মামলা দীর্ঘসূত্রতায় পড়ে যাচ্ছে। আমরা এমন পরিবেশ প্রত্যাশা করি না।

দুদক চেয়ারম্যান বলেন, আজকে আমি শুনে হতবাক হয়ে গেছি, আমাদের আইনজীবীদের ওপর শক্তি প্রয়োগেরও ঘটনা ঘটেছে। এমনও ঘটনা ঘটেছে আসামি পক্ষকে আদালত সাবধান করেছেন। আসামি পক্ষের আইনজীবীরাও ক্ষমা চেয়েছেন। আমি কোনো ব্যক্তি বা আদালত সম্পর্কে কথা বলতে চাই না। আমি আমাদের আইনজীবীর অসুবিধার বিষয়টি বলতে চাই। আমাদের বক্তব্য হচ্ছে, দুদকের মামলাগুলো শেষ হোক।



রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়