ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

হ্যাকিংয়ের শিকার ভেভো

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৭ ৫:৩১:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৭ ৫:৩৯:৫৪ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : হ্যাকিংয়ের শিকার হয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও হোস্টিং সাইট ‘ভেভো’। বিশ্বের সেরা সেরা শিল্পীদের মিউজিক ভিডিও ‘ভেভো’ সাইটে প্রকাশ হয়ে থাকে।

আলোচিত হ্যাকার গ্রুপ ‘আওয়ারমাইন’ এর হ্যাকিংয়ের তালিকায় এবার নতুন নাম, ভেভো। প্রতিষ্ঠানটির সার্ভারে প্রবেশ করে হ্যাকার গ্রুপটি গুরুত্বপূর্ণ তথ্য ও স্পর্শকাতর ডকুমেন্ট চুরি করে ইন্টারনেটে উন্মুক্ত করে দিয়েছে।

মিউজিক ইন্ডাস্ট্রি জায়ান্ট সনি মিউজিক, ইউনিভার্সাল মিউজিক, ওয়ার্নার মিউজিক, আবুধাবি মিডিয়া, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের যৌথ উদ্যোগ- ভেভো।

আওয়ারমাইন হ্যাকার গ্রুপটি বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠান এবং তারকাদের সাইট ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করে থাকে। তারই ধারবাহিকতায় নতুন শিকার ভেভো। হ্যাকার কর্তৃক তথ্য চুরি যাওয়ার সত্যতা নিশ্চিত করেছে ভেভো কর্তৃপক্ষ। কিভাবে তারা সার্ভারে প্রবেশ করতে পেরেছিল সে ব্যাপারে আওয়ারমাইন কিছু না জানালেও, ভেভোর একজন মুখপাত্র ম্যাশঅ্যাবলকে জানিয়েছেন, লিংকডইনের মাধ্যমে পিশিং আক্রমণ চালিয়েছিল হ্যাকার গ্রুপটি।

গিজমোডের খবরে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির ৩.১২ টেরাবাইট পরিমাণ তথ্যাদি চুরি করেছে আওয়ারমাইন এবং সেগুলো অনলাইনে ফাঁস করেছে। এসব তথ্যের মধ্যে রয়েছে টেইলর সুইফট, আরিয়ানা গ্রান্ডে, ওয়ান ডিরেকশন সহ বিভিন্ন সংগীতশিল্পীর সঙ্গে ভেভোর চুক্তিপত্র, প্রতিষ্ঠানটির সোশ্যাল মিডিয়া কৌশলসহ অফিসয়াল অভ্যন্তরীণ গুরুত্বপূর্ণ তথ্যাদি।

তবে হ্যাকার গ্রুপটি ভেভোর গুরুত্বপূর্ণ তথ্যাদি চুরি করে তাদের সাইটে প্রকাশ করে জানিয়েছে, ভেভো সংশ্লিষ্ট কেউ তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা তাদের সাইট থেকে এই স্পর্শকাতর তথ্যগুলো সরিয়ে নেবে। মজার ব্যাপার কথা হচ্ছে, কথা রেখে আওয়ারমাইন। হ্যাকার গ্রুপটি পরবর্তীতে এক বার্তায় জানিয়েছে, ‘ভেভো কর্তৃপক্ষের অনুরোধে আমরা আমাদের সাইট থেকে ফাইলগুলো মুছে দিয়েছি।’

হ্যাকার গ্রুপটি জানায়, তারা ভেভোর তথ্যাদি ইন্টারনেটে উন্মুক্ত করে দিয়েছিল, কারণ প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা তাদের সঙ্গে বাজে আচরণ করেছে। তথ্য হাতিয়ে নেওয়ার পর হ্যাকার গ্রুপটি ওই কর্মকর্তার সঙ্গে চ্যাটে যোগাযোগ করলে, তথ্য চুরি যায়নি দাবী করে ওই কর্মকর্তা গালি দেয়।

গতমাসে জনপ্রিয় বিনোদন চ্যানেল এইচবিও’র কম্পিউটার সিস্টেম হ্যাক করে মুক্তির অপেক্ষায় থাকা গেমস অব থ্রোনস, বোলার্স সহ বেশ কিছু জনপ্রিয় টিভি ধারাবাহিকের কয়েকটি পর্ব অনলাইনে ফাঁস করে দিয়েছিল আওয়ারমাইন। এটি এমন একটি হ্যাকার গ্রুপ, যারা সাম্প্রতিক সময়ে প্রযুক্তি বিশ্বের একের পর এক র্শীষ ব্যক্তিদের সোশ্যাল অ্যাকাউন্ট ও সাইট হ্যাক করে আলোচনায় রয়েছে।

কিছুদিন আগে উইকিলিস এবং বাজফিডের ওয়েবসাইটও হ্যাক করেছিল এই হ্যাকার গ্রুপটি। এছাড়াও গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের কুয়োরা অ্যাকাউন্ট, টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইটার অ্যাকাউন্ট, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের টুইটার, পিনারেস্ট ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, স্প্যানিশ ফুটবল দল বার্সেলোনার টুইটার অ্যাকাউন্টও হ্যাক করেছিল আওয়ারমাইন।

তথ্যসূত্র : দ্য ভার্জ



রাইজিংবিডি/ঢাকা/১৭ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel