ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিশ্বে প্রথমবারের মতো দন্ত চিকিৎসক রোবট!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বে প্রথমবারের মতো দন্ত চিকিৎসক রোবট!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চীনে একটি রোবট দন্ত চিকিৎসক বিশ্বে প্রথমবারের মতো সফলভাবে একজন মানুষের দাঁতের চিকিৎসা সম্পন্ন করেছে।

দ্য সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে, চিকিৎসা কার্যক্রমটি প্রায় ১ ঘণ্টা স্থায়ী ছিল এবং একজন নারী রোগীর মুখে দুইটি দাঁত স্থাপন করে। থ্রিডি প্রিন্টারে তৈরি দুইটি কৃত্রিম দাঁত, রোবটটি প্রয়োজনীয় ত্রুটি মার্জিনের মধ্যে সফলভাবে স্থাপন করে।

চিকিৎসা কার্যক্রম শুরু করার আগে চিকিৎসকরা রোগীর কাছে রোবটটির সরঞ্জাম যুক্ত করে। এরপর রোবটটির নড়াচড়া সহ কত অ্যাঙ্গেলে এবং গভীরতায় রোগীর মুখে কাজ করবে, তা নির্ধারণ করে দেয়। এরপর রোবটটি নিজ থেকেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে সফলভাবে মানুষের মুখে দাঁত প্রতিস্থাপনে সক্ষম হয়। রোবটটি নিজ থেকে প্রয়োজনীয় চিকিৎসা করতে সক্ষম হলেও, সেটআপের জন্য মানুষের সাহায্যের প্রয়োজন পড়ে।

চীনা এই রোবট দন্ত চিকিৎসককে তৈরি করা হয়েছে, দক্ষ মানব দন্ত চিকিৎসকের অভাব এবং মানব দন্ত চিকিৎসকদের ভুলের সংখ্যা কমানোর উদ্দেশ্যে।

দ্য সাউথ চায়না মর্নিং পোস্টের মতে, একটি জরিপে দেখা গেছে ৪০০ মিলিয়নের বেশি মানুষের নতুন দাঁতের প্রয়োজন হয় এবং এর মধ্যে প্রতিবছর ১ মিলিয়ন মানুষের দাঁত প্রতিস্থাপন করা হয়ে থাকে যেখানে নিম্ন মানের দাঁতের চিকিৎসা রোগীর জন্য আরো বেশি সমস্যা কারণ হতে পারে।

রোবট দন্ত চিকিৎসকের এই সাফল্যের ফলে এ ধরনের রোবটিক্সের উন্নয়নের পথ আরো সুগম হবে এবং অদক্ষ চিকিৎসার ফলে সৃষ্ট সমস্যাগুলোর সংখ্যা কমবে।

বিগত কয়েক বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং রোবটিক অ্যাসিস্ট্যান্ট, দন্ত চিকিৎসকদের সঙ্গে রুটক্যানেল সার্জারি এবং ওথোডন্টিক অপারেশনে সহায়তা এবং শিক্ষার্থীদের প্রশিক্ষণে ব্যবহার হয়ে আসছে।

চলতি বছরের মার্চ মাসে, ‘ইয়োমি’ নামক রোবটিক ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে অনুমোদন পেয়েছে, যেটি ডেন্টাল কার্যক্রমে আরো সাফল্য যোগ করবে বলে আশা করা হয়েছে।

দন্ত চিকিৎসা ছাড়াও, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং রোবট সফলভাবে মানুষের মস্তিষ্কের অপারেশন এবং চোখের অভ্যন্তরে কাজ করার জন্য ব্যবহৃত হচ্ছে।

চিকিৎসা ক্ষেত্রে যদিও এসব রোবটিক অ্যাসিস্ট্যান্ট পরিচালনার জন্য মানুষের সহায়তার প্রয়োজন হয় কিন্তু একবার সেটআপ করার পরে এ ধরনের রোবটগুলোর হাতে চিকিৎসার দায়িত্ব দিয়ে নিশ্চিন্তে থাকা যাচ্ছে।

তথ্যসূত্র : ফিউচারিজম



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়