ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নতুন মেশিন লার্নিং অ্যাপ্লিকেশন উন্মোচন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-০৩ ৫:৩২:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-০৩ ৫:৩২:৪৯ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : পাঁচ দিনব্যাপী ওরাকল ওপেন ওয়ার্ল্ড ২০১৭ শুরু হয়েছে রোববার থেকে।

প্রথম দিনেই এই সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ওরাকলের নির্বাহী চেয়ারম্যান এবং সিটিও ল্যারি এলিসন। এ সময় তিনি ডাটাবেজের জন্য সাইবার নিরাপত্তায় নতুন যুগান্তকারী মেশিন লার্নিং অ্যাপ্লিকেশন হিসেবে ‘ওরাকল অটোনোমাস ডাটাবেজ ক্লাউড’ উন্মোচন করেন। এটা বিশ্বের সর্বপ্রথম শতভাগ স্বয়ংক্রিয় স্বাধীন ডাটাবেস। এটা নিজেই সাইবার অ্যাটাক থেকে সকল অ্যাপ্লিকেশনকে রিয়েল টাইমে রক্ষা করতে পারবে।

এটা সম্পূর্ণ স্বয়ংক্রিয় হওয়ায় এতে কর্মঘণ্টা ও পরিশ্রম বাঁচবে। এটা চালু থাকা অবস্থায় আপডেট নিতে সক্ষম। এটা অত্যন্ত সাশ্রয়ী এবং বর্তমানে একই ধরনের সেবা নিতে যে পরিমাণ অর্থ ব্যয় করতে হয় তা অর্ধেকে নেমে আসবে।

এই সেবাটি সম্পর্কে ল্যারী এলিসন বলেন, ‘প্রতি বছর এমন সেবা উন্মোচনের সুযোগ আমরা পাই না। কেননা এটা সম্ভবও নয়। কিন্তু এবার আমরা এটা করতে পেরেছি। এটা অত্যন্ত পারদর্শী এবং যেকোনো পরিমাণ লোড নিতে এটা প্রস্তুত। অ্যামাজন বর্তমানে এই সেবার জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করছে তা পাঁচ থেকে আট গুন। তাই এই সেবার ভবিষ্যত নিয়ে আমরা অত্যন্ত আশাবাদী। তাই আমাদের প্রতিযোগীরাও আমাদের এই সেবা ব্যবহার করবে বলেই আমরা মনে করছি।’

এই ক্লাউড সেবার মাধ্যমে ট্রান্সঅ্যাকশন, মিক্সড ওয়ার্কলোড, ডাটা ওয়্যারহাউজ, গ্রাফ অ্যানালাইটিস, ডিপার্টমেন্টাল অ্যাপ্লিকেশন, ডকুমেন্ট স্টোর, ইন্টারনেট অব থিংকস সহ বিভিন্ন কিছু পরিচালনা করা যাবে। 



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel