ঢাকা, রবিবার, ৭ কার্তিক ১৪২৪, ২২ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘বাম্প স্টক’ ভিডিও সরালো ফেসবুক

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-০৯ ১:৫০:০২ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-০৯ ১:৫০:০২ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বন্দুকে কিভাবে ‘বাম্প স্টক’ ব্যবহার করতে হয়- এ ধরনের সব ভিডিও মুছে দিচ্ছে ইউটিউব। বন্দুকে বাম্প স্টক ব্যবহার করে দ্রুত গুলি করা যায়। মূলত আধা স্বয়ংক্রিয় বন্দুকে এই ডিভাইস ব্যবহারে করে দ্রুততম সময়ে অধিক সংখ্যক বার গুলি করা যায়।

গত ১ অক্টোবর আমেরিকার লাস ভেগাস শহরে একটি মিউজিক ফেস্টিভ্যালে আসা দর্শকদের ওপর পাশ্ববর্তী মান্দালে বে হোটেলের ৩২ তলার জানালা থেকে গুলি চালায় ঘাতক স্টিভেন প্যাডক। এ ঘটনায় ৫৮ জন নিহত হয় এবং আহত হয় পাঁচ শতাধিক মানুষ।

ঘাতক প্যাডক তার বন্দুকে বাম্প স্টক ব্যবহার করে এই ভয়াবহ বন্দুক হামলা চালায়। প্যাডকের বন্দুকে বাম্প স্টক থাকার বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকেই বন্দুক বিশেষজ্ঞরা অনলাইনে বাম্প স্টকের ভিডিও সরানোর দাবি তোলে। এরই প্রেক্ষিতে বন্দুকে ‘বাম্প স্টক’ ব্যবহারের উপায় সংক্রান্ত ভিডিওগুলো মুছে ফেলছে ইউটিউব।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ভিডিও প্লাটফর্মটির একজন মুখপাত্র ইন্ডিপেন্ডেন্টকে বলেন, ‘ক্ষতিকারক ও বিপজ্জনক কনটেন্টের বিরুদ্ধে আমরা দীর্ঘ সময় ধরে নীতিমালা করেছি। লাস ভেগাসের সাম্প্রতিক এই দুঃখজনক ঘটনার পরে, আমরা পর্যবেক্ষণে দেখতে পেয়েছি বন্দুকে কিভাবে বাম্প স্টক ব্যবহার করে বন্দুক আরো শক্তিশালী করা যায় এ ধরনের ভিডিওগুলো নীতিমালা বিরোধী। তাই এগুলো আমরা সরিয়ে ফেলছি। সহিংসতা উসকে দেয় অথবা বিপজ্জনক বা বেআইনী কার্যকলাপগুলোকে উৎসাহিত করে এমন সামগ্রী, যা গুরুতর শারীরিক ক্ষতি বা মৃত্যুর ঝুঁকি রয়েছে, সেগুলোর টিউটোরিয়াল প্রদর্শন করা হবে না।’

বাম্প স্টক ডিভাইসটি ১০০ ডলারে বৈধভাবে যুক্তরাষ্ট্রে কেনা যায় এবং এটি বিভিন্ন ধরনের রাইফেলে সহজেই ব্যবহার করা যায়।

তথ্যসূত্র : ইন্ডিপেন্ডেন্ট



রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel