ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মিয়ানমার থেকে ১ লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিয়ানমার থেকে ১ লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : দেশের খাদ্য ঘাটতি মেটাতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চালসহ মোট দেড় লাখ টন চাল আমদানির করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ সংক্রান্ত পৃথক দুটি প্রস্তাবসহ মোট ১৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি। এজন্য মোট ব্যয় হবে ৫০১১ কোটি ৩৯ লাখ টাকা।

বুধবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিদেশে অবস্থান করায় তার অনুপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

বৈঠক চলাকালে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জরুরি কাজে বের হওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘দেশে খাদ্য সংকট না থাকলেও মজুদ বাড়াতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানি করা হচ্ছে। এ ছাড়াও আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে আরো ৫০ হাজার টন সিদ্ধ চাল আমদানির সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক শেষে অতিরিক্ত সচিব বলেন, অতিবৃষ্টি আর বন্যার কারণে চলতি বছর ব্যাপক ফসলহানি হয়েছে। এ অবস্থায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মিয়ানমার থেকে সরকারি পর্যায়ে চুক্তির মাধ্যমে এক লাখ টন আতপ চাল আমদানির একটি প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। প্রতিটনের দাম ৪৪২ ডলার হিসেবে এক লাখ টন চাল আমদানিতে ব্যয় হবে ৩৬৬ কোটি ৮৬ লাখ টাকা। এ ছাড়াও আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে আরো ৫০ হাজার টন চাল আমদানির সিদ্ধান্ত হয়েছে। সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স রবিউল ইসলাম লিমিটেড এ চাল সরবরাহ করবে। প্রতি টনের দাম ৪২৭ ডলার হিসেবে মোট ব্যয় হবে ১৭৭ কোটি ৩৪ লাখ ১৯ হাজার টাকা।

বৈঠকে ২০১৭-১৮ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে চুক্তিবদ্ধ সাড়ে ৩ লাখ টনের মধ্যে ১ম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। প্রতি টনের দাম ৩৭ দশমিক ২৫০৪ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৫৮ কোটি ১৫ লাখ টাকা।

তিনি বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্বল্প আয়ের মানুষের জন্য উন্নত জীবন ব্যবস্থা’ শীর্ষক প্রকল্পের জন্য পরামর্শক নিয়োগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মেসার্স এনএপি ওয়াল্ড লিমিটেড ইউকে। প্রতিষ্ঠানটির কাছ থেকে সেবা নিতে ব্যয় হবে ৪৫ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘বাংলাদেশ রেলওয়ে কুলাউড়া-শাহবাজপুর সেকশনের পুনর্বাসন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। ভারতীয় নির্মাতা সংস্থা মেসার্স কালিন্দি নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য মোট ব্যয় হবে ৫৪৪ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার টাকা।

রেলওয়ে মন্ত্রণালয়ের জিওবি ও টেন্ডারার্স ফাইনান্সিং এর মাধ্যমে বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২০০টি মিটারগেজ প্যাসেঞ্জার ক্যরেজ সংগ্রহের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৮৩২ কোটি টাকা। চীনের মেসার্স সিআরআরসিসি নামের একটি প্রতিষ্ঠান প্যাসেঞ্জার ক্যারেজগুলো সরবরাহ করবে।

মুস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতাবর্ধন (ঢাকা, চট্রগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৩৬০ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড ক্যাবল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২২২ কোটি ৮৪ লাখ ৪৪ হাজার টাকা। মেসার্স অ্যাংজো ক্যাবল লিমিটেড এ ক্যাবল সরবরাহ করবে।

তিনি বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ডের ‘২৫ লাখ  গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের বিপরীতে বিভিন্ন মানের ইনস্যুলেটেড অ্যালুমিনিয়াম কন্ডাক্টর এবং কপার কন্ডাক্টর ক্রয়ের জন্য বিদ্যুৎ বিভাগের একটি ক্রয় প্রস্তাব অনমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১৪৪ কোটি ৭৭ লাখ ৬৭ হাজার টাকা।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক পল্লী বিদ্যুৎ বোর্ডের ৭০,০০০ ওভারলোডেড বিতরণ ট্রান্সফর্মার প্রতিস্থাপন শীর্ষক প্রকল্পের ৪৮,৭৯০টি ডিষ্ট্রিবিউশন ট্রান্সফর্মার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। আর এজন্য ব্যয় হয়ে ৪৬৭ কোটি ৯৪ লাখ টাকা।

তিনি বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতাবর্ধন (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের আওতায় ২২টি সুইচিং স্টেশন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১৩০ কোটি ১৫ লাখ টাকা।

বৈঠকে ইন্দো-বাংলা ফেন্ডশিপ পাইপলাইনের মাধ্যমে ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেডের শিলিগুড়িতে অবস্থিত মার্কেটিং টার্মিনাল থেকে বাংলাদেশের পার্বতীপুরে জ্বালানি তেল সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ১৫ বছর মেয়াদে ৫০ লাখ ৫০ হাজার টন জ্বালনি তেল আমদানির প্রিমিয়াম নির্ধারণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি ব্যারেল জ্বালানি তেলের প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৯২ ডলার। এ হিসেবে মোট ব্যয় হবে ১৮০৮ কোটি ৪২ লাখ টাকা।

এ ছাড়াও ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১৩ এর আওতায় আরো ৬টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্পে মোট হবে ৪৮৬ কোটি টাকা।

এ ছাড়া বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৮ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের (বাংলা ও ইংরেজি ভার্সন), দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল স্তরের বিনামূল্যে ১০২টি লটে এক কোটি ৯৪ লাখ ৬৮ হাজার ৬৯১টি পাঠ্যপুস্তক কাগজসহ মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১১২ কোটি ৮৯ লাখ ২৮ হাজার টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়