ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সড়ক দুর্ঘটনা কমাতে কৌশলগত পরিকল্পনা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২১, ১২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়ক দুর্ঘটনা কমাতে কৌশলগত পরিকল্পনা

সচিবালয় প্রতিবেদক : আগামী ২০২০ সালের মধ্যে দেশে সড়ক দুর্ঘটনা ৫০ ভাগে নামিয়ে আনার লক্ষ্য নিয়ে অনুমোদিত হয়েছে ন্যাশনাল রোড সেফটি স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান (কৌশলগত কর্ম পরিকল্পনা)।

রোববার দুপুরে রমনায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৫তম সভায় এ পরিকল্পনার অনুমোদন দেওয়া হয়।

সভায় নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, এলজিআরডি প্রতিমন্ত্রী মশিউর রহমান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর হোসেন  উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের নেতৃত্বে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে দুই মাস পরপর সভা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া সভায় সড়ক মহাসড়কে চলাচলকারী যানবাহনের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে এক্সেললোড কন্ট্রোল নীতিমালা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। শীতের সময় দুর্ঘটনা এড়াতে ক্ষেত্রবিশেষে যানবাহনের গতি সীমিত রাখার বিষয়েও সভায় নেওয়া হয়।

এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআরটিএর চেয়াম্যান মো. মশিয়ার রহমান, নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে সভা শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবে ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি তাদের সহনশীলতার মাত্রা ছাড়িয়েছে। ক্ষমতার বাইরে থেকেও সমাবেশের নামে বিএনপি এখন রাস্তা ঘাট অচল করে দিয়েছে, এ থেকে বোঝা যায় ক্ষমতা গেলে তারা দেশ অচল করে দেবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরো বলেন, খালেদার চেয়ে বড় সমাবেশ আমি কক্সবাজারে করেছি। কোনো জনদুর্ভোগ হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৭/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়