ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঢাকায় শুরু হয়েছে বিডিনগের সম্মেলন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ১৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় শুরু হয়েছে বিডিনগের সম্মেলন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাজধানী ঢাকার স্থানীয় একটি হোটেলে আজ থেকে শুরু হয়েছে বিডিনগের সপ্তম সম্মেলন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) ডিরেক্টর জেনারেল পল উইলসন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) ডিরেক্টর জেনারেল (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস) কর্ণেল মো. মুস্তাফা কামাল, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন)সাধারণ সম্পাদক মুনির হাসান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সাধারণ সম্পাদক এমদাদুল হক।

পল উইলসন তার বক্তব্যে বাংলাদেশের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধিতে বিডিনগ সম্মেলনের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, ‘বিডিনগের প্রথম সম্মেলনে আমার উপস্থিত থাকার সৌভাগ্য হয়েছে। আজকে বিডিনগের সপ্তম সম্মেলনে এসে আমি বাংলাদেশে বিডিনগের কার্যক্রমের গুরুত্ব বুঝতে পারছি। বিডিনগ সম্মেলনের অনেক অংশগ্রহণকারীকে আমরা এখন নিয়মিত আন্তর্জাতিক বিভিন্ন কারিগরি সম্মেলনে প্রশিক্ষক ও রিসোর্স পারসন হিসেবে দেখতে পাই। আমি মনে করি বিডিনগ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের নেটওয়ার্ক প্রকৌশলীদের কর্মদক্ষতা আরো বৃদ্ধি পাবে।’

বিটিআরসির ডিরেক্টর জেনারেল (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস) কর্ণেল মো. মুস্তাফা কামাল উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, আই্এসপিএবি ও নেটওয়ার্ক প্রকৌশলীদের প্রয়োজনীয় পলিসি সার্পোট এর জন্য বিটিআরসির পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি উদ্যোগ গ্রহণ করবেন।

আইএসপিএবির সাধারণ সম্পাদক এমদাদুল হক বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারের সার্বিক চিত্র এ সময় তুলে ধরেন। বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ‘রিডিং দ্য মাইন্ড অব দ্য ফিউচার’ শীর্ষক বক্তব্যে ভবিষ্যতের প্রযুক্তি নিয়ে আলোচনা করেন। এর আগে স্বাগত বক্তব্যে বিডিনগ সভাপতি রাশেদ আমি বিদ্যুৎ বিডিনগ সম্মেলনের অগ্রগতি সবার সামনে তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির ও নেপাল নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (এনপিনগ) এর সভাপতি সামিত জানা।

উল্লেখ্য, ১৯-২২ নভেম্বর এমপিএলএস এবং লিনাক্স সিস অ্যাডমিন ও ডিএনএসসেক এর ওপর কর্মশালা অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের সহ-আয়োজক হিসেবে রয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।




রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়