ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

দেশে প্রথমবারের মতো ‘অডেসি অব দ্য মাইন্ড’ প্রতিযোগিতা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১১-২৫ ২:০৫:২৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৫ ২:০৫:২৫ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে ২৫ নভেম্বর অনুষ্ঠিত হলো ‘অডেসি অব দ্য মাইন্ড’ বাংলাদেশের প্রথম মতবিনিময় সভা।

রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ‘অডেসি অব দ্য মাইন্ড’ বাংলাদেশের আয়োজনের সকল বিষয় নিয়ে মুক্ত আলোচনা করা হয়।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক মানের এই আয়োজন করতে যাচ্ছে। ক্লাস ১ থেকে ১২ পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থীরা এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে। বিভিন্ন মজাদার ধাপে নানাবিধ সমস্যার সৃজনশীল সমাধানের মাধ্যমে এই আয়োজন সমগ্র পৃথিবীতে সমাদৃত। বিশ-পঁচিশ বছরেরও বেশি সময় ধরে, এই আয়োজনে শিক্ষকরা তাদের ছাত্রদের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করেছে। কিভাবে চ্যালেঞ্জগুলো শণাক্ত করে এবং সৃজনশীলভাবে তাদের সমস্যার সমাধান করা যায় তা নিয়েই এই আয়োজন।

শীর্ষ ৫টি টিম ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের আইওয়া স্টেট ইউনিভার্সিটিতে ফাইনাল রাউন্ডে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

সভায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ডেল, আমেরিকার পরিচালক মাহদী-উজ-জামান, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং বিভিন্ন স্কুল-কলেজের প্রতিনিধিবৃন্দ।

মাহদী-উজ-জামান বলেন, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এখন থেকে ‘অডেসি অব দ্য মাইন্ড’ এর বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করবে যা বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অন্যতম একটি ভালো উদ্যোগ হবে বলেই আমি আশা করি। একটি প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শুধু বিজয়ের মুকুট নয়, নতুন কিছু শেখার আগ্রহ এবং সকলের সঙ্গে একসঙ্গে কাজ করার সুযোগটাই বড়। আর ‘অডেসি অব দ্য মাইন্ড’ হলো আন্তর্জাতিক মানের এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে সারা বিশ্বের মেধাবী শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশের শিক্ষার্থীরা সমানভাবে এগিয়ে যেতে পারবে। আমি আশা করছি, এবার বাংলাদেশের প্রথম আয়োজনেই আমরা আশানুরূপ সাড়া পাবো।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা এবং ইনোভেশন কালচার সৃষ্টির লক্ষ্যে এই ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও আন্তর্জাতিক মানের এমন আয়োজনের মাধ্যমে আমাদের তরুণ প্রজন্ম বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের মেধার সঙ্গে তাল মিলিয়ে আরো সামনের দিকে এগিয়ে যাবে।

odesdyofthemind.com ওয়েবসাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এছাড়াও বাংলাদেশ ইনোভেশন ফোরামের ওয়েবসাইট (www.bif.org.bd) এবং ফেসবুক পেজে (www.facebook.com/ictinnovationforum) ‘অডেসি অব দ্য মাইন্ড’ বাংলাদেশ আয়োজনের সকল তথ্য পাওয়া যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton