ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ডিজিটাল ওয়ার্ল্ডে আজকের দিনের যত আয়োজন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৬, ৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিজিটাল ওয়ার্ল্ডে আজকের দিনের যত আয়োজন

নিজস্ব প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) আজ বুধবার থেকে শুরু হয়েছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’।

পঞ্চমবারের মতো আয়োজিত এই ডিজিটাল ওয়ার্ল্ডে থাকছে নানা সভা-সেমিনার। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এ আয়োজন। চার দিনের এই উৎসবে প্রথম দিন বিভিন্ন সভা সেমিনার অনুষ্ঠিত হবে।

আজকের আয়োজনে যা থাকছে-
‘গ্রো ইয়োর বিজনেস ইউজিং ফেসবুক’ :  তথ্যপ্রযুক্তির যুগে ব্যবসার প্রচারণার নতুন হাতিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই মাধ্যম ব্যবহার করে ব্যবসা প্রতিষ্ঠা করার নানা কৌশল নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে ‘গ্রো ইয়োর বিজনেস ইউজিং ফেসবুক’ শিরোনামে দুপুর আড়াইটা থেকে শুরু করে সাড়ে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে একটি সেমিনার। এতে স্পিকার হিসেবে থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ড্রিম-৭১ বাংলাদেশের পরিচালক রাশেদ কবির, ই-ক্যাবের পরিচালক নাসিমা আক্তার নিশো ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল, আইসিটি বিভাগের প্রাক্তন অতিরিক্ত সচিব হারুনুর রশিদ।

‘ক্যারিয়ার ইন গেইমিং ইন্ডাস্ট্র': প্রেজেন্ট অ্যান্ড ফিউচার’ :  বর্তমানে ডেস্কটপ ও স্মার্টফোন উভয় ক্ষেত্রে গেমিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। দেশের গেমিং নিয়ে এই আয়োজনে ‘ক্যারিয়ার ইন গেইমিং ইন্ডাস্ট্রি : প্রেজেন্ট অ্যান্ড ফিউচার’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে আজ বিকেলে। সেমিনারটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে এবং চলবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। মূল আলোচক হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অ্যাংরি বার্ডসের গেম উন্নয়ন কর্মকর্তা লরি লুকা।

‘পেইমেন্ট সার্ভিস অপরচুনিটি : সুযোগ এবং চ্যালেঞ্জ’ :  ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে ‘পেইমেন্ট সার্ভিস অপরচুনিটি : সুযোগ এবং চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে সেলিব্রেটি হলে। সেমিনারে বাংলাদেশে পেমেন্ট সার্ভিসেস ইকোসিস্টেমের সুযোগ ও চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনা করা হবে। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এসএসএল ওয়্যারলেসের ই-কর্মাস বিভাগের প্রধান ন্যাওয়াট আস্কিন, মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সাইদ এম কামাল, বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদীর ও ই-ক্যাবের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমালসহ আরো অনেকেই সেখানে উপস্থিত থাকবেন।

‘টেক টক উইথ সোফিয়া’ : বিশ্বজুড়ে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া বাংলাদেশে এসেছেন। ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবেন সোফিয়া। আজ বিকেলে সোফিয়ার সঙ্গে দেখা করা যাবে। এজন্য আয়োজন করা হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠান। সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে বেলা আড়াইটা হতে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসনও।

‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ : আজে দুপুর আড়াইটা থেকে ‘চ্যাটবট ও ই-গভর্নেন্স লিভারেজিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে গ্রিন ভিউ হলে। সেমিনারে এআই নিয়ে আলোচনা করা হবে। এতে স্পিকার হিসেবে থাকবেন রিভ সিস্টেমের হেড অব সেলস তৌহিদুর রহমান, প্রতিষ্ঠানটির প্রধান কারিগরি কর্মকর্তা নূর নবী সিদ্দিক ও প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী রেজাউল হাসানসহ আরো অনেকে। এছাড়া সাইবার সিকিউরিটি : বাংলাদেশের প্রসঙ্গে গ্রিন ভিউ হলে সাড়ে ৫টা থেকে সাড়ে ৭ পর্যন্ত একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ৭০ জন বিদেশি এবং শতাধিক স্পিকার ২৯টি সেশনে অংশ নেবেন। এতে গুগল, ফেসবুক, নুয়ান্স, অ্যাংরিবার্ড, কোয়ালকম এবং মটোরোলাসহ পৃথিবীর শীর্ষ আইটি প্রতিষ্ঠানের অংশ নেওয়ার কথা রয়েছে।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো’। মূলত এ প্রতিপাদ্য তথ্য-প্রযুক্তির যুগে বাংলাদেশের অর্জন ও অগ্রগতিকেই প্রতিফলিত করে। বাংলাদেশ এখন আর অনুসরণকারী নয় বরং ভবিষ্যৎ বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য বাংলাদেশ প্রস্তুত। প্রস্তুত মানবসম্পদ; প্রস্তুত অবকাঠামো।



রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়