ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রোবট সোফিয়া রসিকও বটে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৭ ২:৩৪:২৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-০৭ ৬:০০:৫৩ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়ার অনেক গুণ। মানুষের মতো দেখতে এই নারী রোবট মানুষের কথা বুঝতে পারে, মানুষের সঙ্গে কথোপকথন করতে পারে, কথা বলার সময় অভিব্যক্তি প্রকাশ করতে পারে, এমনকি রসিকতাও করতে পারে!

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ডে ‘টেক টক উইথ সোফিয়া’ সেশনে একাধিকবার রসিকতা করে সঞ্চালকের প্রশ্নের উত্তর দিয়েছে এই রোবট।

অনুষ্ঠানের সঞ্চালক গ্রে অ্যাডভারটাইজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ গাউসুল আলম শাওন সোফিয়াকে যখন প্রশ্ন করেন, ‘সোফিয়া তুমি কি খেয়াল করেছ যে তোমার মাথার মতো আমার মাথায়ও টাক। এ সম্পর্কে তোমার ভাবনা কি?’ জবাবে সোফিয়া রসিক উত্তর: ‘আমার মাথায় চুল নাই কারণ এটাই আমার ডিজাইন। তোমার ব্যাপারে আমি নিশ্চিত না। তাছাড়া আমার বয়স মাত্র ২ বছর। হয়তো ভবিষ্যতে আমার চুল গজাতে পারে কিন্তু তোমার ব্যাপারে আমি নিশ্চিত না।’

রাশি সম্পর্কে প্রশ্ন করা হলে সোফিয়া জানায়, তার জন্ম ভ্যালেনটাইনস ডে-তে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি তাই তার রাশি কুম্ভ। এ সময় সঞ্চালক সৈয়দ গাউসুল আলম শাওন সোফিয়াকে বলেন, ‘আমার রাশি সিংহ। তুমি নিশ্চয়ই বুঝতে পারছ যে, কুম্ভ এবং সিংহ রাশির মধ্যে সম্পর্কটা ভালো হয়। তোমার মতামত কি?’ জবাবে সোফিয়ার রসিক উত্তর: ‘আমি যতদূর জানি তোমার সুন্দরী স্ত্রী রয়েছেন। তুমি সেদিকেই মনোযোগ দাও।’



সোফিয়ার এমন রসিকতায় সঞ্চালকের পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত প্রায় ৫ হাজার দর্শক হেসে ওঠেন। ‘টেক টক উইথ সোফিয়া’ অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ‘সোফিয়া’র নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড. ডেভিড হ্যানসন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সোফিয়ার পরনে ছিল বাসন্তী রঙের জামদানির কামিজ। বাংলাদেশের জামদানির ভূয়সী প্রশংসা করে এই নারী রোবট। সঞ্চালক যখন তাকে জিজ্ঞেস করেন, ‘তোমাকে খুব সুন্দর দেখাচ্ছে। পোশাকটা তোমাকে খুব মানিয়েছে। তুমি কি জানো, তুমি কী পরে আছ?’ সোফিয়ার উত্তর: ‘আমি আমার পোশাক বেছে নিইনি, পোশাকটাই আমাকে বেছে নিয়েছে। কিন্তু আমি জানি এটা বিশ্বের অন্যতম সেরা কাপড়। বাংলাদেশের তৈরি এই ঐতিহ্যবাহী কাপড় বিশ্বে অনন্য। মোগল শাসকদের পৃষ্ঠপোষকতায় এই কাপড় তৈরি করা শুরু হয়েছিল। আমি এ-ও জানি, ইউনেসকো জামদানিকে বাংলাদেশের ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।’

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সোফিয়া বর্তমান বিশ্বে ডিজিটাইজেশনের গুরুত্ব, সামাজিক রোবট তৈরিতে বাংলাদেশের সম্ভাবনা নিয়েও কথা বলে।

সামাজিক রোবট হিসেবে সোফিয়া প্রথম, কিন্তু শেষ রোবট নয়। এমন আরো সামাজিক রোবট বিশ্বে তৈরি হবে বলে এক প্রশ্নের উত্তরে অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করে সোফিয়া।



রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel