ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘৬৭ শতাংশ সেবা গ্রহীতাকে ঘুষ দিতে হয়’

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘৬৭ শতাংশ সেবা গ্রহীতাকে ঘুষ দিতে হয়’

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, সরকারি বা বেসরকারিখাতে সেবা নিতে গিয়ে সেবা গ্রহীতারা দুর্নীতির শিকার হন। জরিপে দেখা গেছে, ৬৭ শতাংশ মানুষ সেবা নিতে গিয়ে কোনো না কোনোভাবে ঘুষ দিতে বাধ্য হয়েছেন। যারা ঘুষ দিয়েছেন তাদের ৭০ শতাংশ মনে করেন, এ ছাড়া সেবা পাওয়ার অন্য উপায় নেই।

রোববার বিকেলে গাজীপুর জেলা পরিষদের হলরুমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের মতবিনিময় সভায় মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

ইফতেখারুজ্জামান বলেন, ‘‘ক্ষমতার অপব্যবহারই হচ্ছে দুর্নীতি। যে ক্ষমতা আমাকে আমার প্রতিষ্ঠান দিয়েছে, এই ক্ষমতা যদি ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করি, অপব্যবহার করে আমার নিজের স্বার্থ, পরিবারের স্বার্থ অর্জন করি, সেটাকে আমরা দুনীতি বলি।’’ 

তিনি বলেন, ‘‘দুর্নীতি রোধ করতে হলে অবশ্যই রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতারা যদি একসঙ্গে দুর্নীতির বিরুদ্ধে অঙ্গীকারাবদ্ধ হন, তবে আগামী ১০ বছরের মধ্যে দেশকে দুর্নীতিমুক্ত করা সম্ভব। পৃথিবীতে এমন কোনো দেশ নেই, যেখানে দুনীতি নিয়ন্ত্রণ হয়েছে রাজনৈতিক সদিচ্ছা ছাড়া।’’

সচেতন নাগরিক কমিটি (সনাক), গাজীপুর জেলার সভাপতি অধ্যাপক মো. আয়েশ উদ্দিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, গাজীপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব আলম, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল শেখ প্রমুখ।



রাইজিংবিডি/গাজীপুর/১০ ডিসেম্বর ২০১৭/হাসমত আলী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়