ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

অক্ষমকে সক্ষমতা দেবে দেশে তৈরি রোবট

নাইম প্রধান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১৫ ২:৪২:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৫ ২:৪২:৫২ পিএম

নাইম প্রধান : পরিবারের সবচেয়ে প্রিয় মুখটা প্যারালাইজড হয়ে গেলে মুহূর্তেই বনে যায় বোঝা। চলাফেরা করতে অক্ষম এমন মানুষদের সামান্য কাজের জন্যও নির্ভর করতে হয় অন্যদের ওপর।

প্যারালাইসিস বা পক্ষাঘাতে আক্রান্ত কাজ করতে অক্ষম এসব মানুষদের দৈনন্দিন কাজ করে দেবে রোবট ‘অ্যাডোরেবল’। এমনই একটি রোবট বানিয়েছে জেড. এইচ. শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একদল শিক্ষার্থী।

শরীয়তপুর জেলায় অনুষ্ঠিত ‘উন্নয়ন মেলা-২০১৮’ এর ৩১ নম্বর স্টলে প্রদর্শিত হয় রোবট ‘অ্যাডোরেবল’। রোবটটি কেবল প্যারালাইসিস রোগীদের জন্যই নয়, বরং এটি ব্যবহার করা যাবে আরো অনেক কাজে। অন্ধকারে আলোর জন্য এবং বাড়ির নিরাপত্তার কাজেও এটি ব্যবহার করা যাবে।

রোবট সম্পর্কে জানার জন্য উক্ত স্টলে মেলায় আগত মানুষদের যথেষ্ট ভিড় দেখা যায়। সকলেই রোবটটির ব্যাপারে আশাবাদী। রোবটটি সম্পর্কে জানতে চাইলে মেলায় আগত রিমন বলেন, এরকম রোবট বাজারজাত করা হলে তা প্যারালাইজড রোগীদের জন্য আশীর্বাদ বয়ে আনবে। আরেক দর্শনার্থী আবুল বাশার বলেন, বাংলাদেশ এখন প্রযুক্তিনির্ভর দেশ, এই রোবটটি তারই উদাহরণ। আশা করি রোবটটি খুব শিগগির বাজারজাত করা হবে। এছাড়া শরীয়তপুর জেলার জেলা প্রশাসক মাহমুদুল হোসাইন খান রোবটটির প্রশংসা করেন।

জেড. এইচ. শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন শিক্ষার্থী মাহফুজা আলম তৃষ্ণা, কানিজ ফাতেমা নিতু ও পিয়াল মাহমুদের দীর্ঘ কয়েক মাসের অক্লান্ত পরিশ্রমের ফল এই রোবট।

রোবট নিয়ে তাদের পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে মাহফুজা আলম তৃষ্ণা রাইজিংবিডিকে বলেন, তাদের রোবট সেইসব প্যারালাইসিস রোগীদের জন্য, যারা শুধু হাত নাড়াচাড়া করতে পারে। মোবাইল অ্যাপসের সাহায্যে এসব রোগীরা কারো কোনো সাহায্য ছাড়াই রোবটের মাধ্যমে তাদের দৈনন্দিন জীবনের সব কাজ করে নিতে পারবে। স্বল্প খরচে তৈরি করা যাবে তাদের এই রোবট। পর্যাপ্ত সহযোগিতা পেলে আমরা প্যারালাইসিস রোগীদের কাছে রোবটটি পৌঁছে দিতে পারবো।

বর্তমান সরকারের ভিশন অনুযায়ী তথ্যপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে এই রোবট ভূমিকা রাখবে বলে আশাবাদী সকলে। এছাড়াও বর্তমান সময়ে দেশের অনেক প্রান্তেই এরকম সম্ভাবনাময় অনেক কিছুই অন্তরালে থেকে যাচ্ছে যথাযথ কর্তৃপক্ষের নজরে না আসায়। দেশকে সামনের দিকে এগিয়ে নেয়ার খাতিরে এসব সম্ভাবনাময় খাতগুলোকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন উন্নয়ন মেলায় ঘুরতে আসা সাধারণ মানুষজন।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton
 
   
Marcel