ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাণিজ্য মেলায় নতুন বিজ্ঞানবাক্স

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৫, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলায় নতুন বিজ্ঞানবাক্স

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাণিজ্য মেলায় এসেছে বিজ্ঞানবাক্সের নতুন ভার্সন ‘শব্দ কল্প’। ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স-কিট, যাতে বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার জন্য দেয়া থাকে নানান উপকরণ। এগুলো ব্যবহার করে শিক্ষার্থীরা পাঠ্যবই সংশ্লিষ্ট এবং পাঠ্যবইয়ের বাইরের বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা হাতে-কলমে করতে পারে।

‘ভিডিও গেম খেলে বা টিভিতে কার্টুন দেখে সময় কাটানোর চেয়ে বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্ট করেই এখন আরাফ বেশি আনন্দ পায়। পড়ার টেবিলে জ্যামিতি বক্স যেমন জরুরি তেমনি বিজ্ঞানবাক্সও জরুরি বলে আমি মনে করি।’- এই মন্তব্য আরাফের মা’র। আরাফ ক্লাস ফাইভে পড়ে। গত বাণিজ্য মেলায় আরাফকে বিজ্ঞানবাক্স কিনে দেয়ার পর এখন বিজ্ঞানবাক্সের নিয়মিত ব্যবহারকারী সে। একে একে বিজ্ঞানক্সের ৫-টি ভার্সন ব্যবহার করে ফেলেছে আরাফ। এবার বাণিজ্য মেলায় এসেছে বিজ্ঞানবাক্সের নতুন ভার্সন ‘শব্দ কল্প’ কিনতে।

এরকম অনেক কোমল মতি ছেলেমেয়ে এসেছে তাদের বাবা-মায়ের সঙ্গে বিজ্ঞানবাক্সের স্টলে। তারা অবাক হয়ে বিজ্ঞানের মজার মজার ঘটনাগুলো দেখছে।

প্রতিটি বাক্সে সহায়ক হিসেবে থাকে নির্দেশিকা এবং সিডি। আলোর ঝলক, চুম্বকের চমক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ-এই পাঁচটি বাক্সের সঙ্গে এবার নতুন যুক্ত হয়েছে ‘শব্দকল্প’। ৬টি বিজ্ঞানবাক্সে থাকছে প্রচুর উপকরণ এবং প্রায় ১৬০-এর অধিক এক্সপেরিমেন্ট করার সুযোগ। সাত থেকে সতের বছরের যেকোনো উৎসাহী মানুষ বিজ্ঞানবাক্স ব্যবহার করতে পারবেন।

এবারের বাণিজ্য মেলায় একটি, দুটি, তিনটি, চারটি এবং পাঁচটি বিজ্ঞানবাক্স কিনলে থাকছে যথাক্রমে ৫০ টাকা, ২০০ টাকা, ৩০০ টাকা, ৪০০ টাকা এবং ৫০০ টাকা ছাড়! আর শুধু ‘শব্দ কল্প’ কিনলেই থাকছে ১৫০ টাকা ছাড়। বাণিজ্য মেলার ‘পিএস-১৫’ এবং ‘পিএস-৬৬’ নম্বর স্টলে গেলেই মিলবে এই বিজ্ঞানবাক্স। এছাড়াও -এ অর্ডার করলেই বাসায় পৌঁছে যাবে কাঙ্ক্ষিত বিজ্ঞানবাক্স, সঙ্গে থাকবে বাণিজ্য মেলার ছাড়।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়