ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের প্রক্রিয়া চলমান’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের প্রক্রিয়া চলমান’

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নবদিগন্তের সূচনা করেছেন। জাতিসংঘে তার প্রস্তাবিত পাঁচ দফার আলোকেই রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের প্রক্রিয়া চলমান।

বুধবার  রাজধানীর   সোনারগাঁও হোটেলে বাংলাদেশে সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলে বেরসে’র সঙ্গে  সৌজন্য সাক্ষাৎকালে তিনি  এ কথা বলেন।

সাক্ষাৎকালে তারা রোহিঙ্গা ইস্যু, বাংলাদেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন এবং সামাজিক নিরাপত্তা বেস্টনিসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবর্তন ও পুনর্বাসনে মিয়ানমারকে এগিয়ে আসতে হবে। এ সময় তিনি রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক জনমত তৈরি ও মানবতা লংঘনের বিরুদ্ধে সোচ্চার হতে সুইজারল্যান্ড সরকারের সহযোগিতা কামনা করেন। কক্সবাজারের কুতুপালং এ রোহিঙ্গাদের মানবেতর জীবনযাপন সরেজমিনে পরিদর্শন করায় তিনি সুইজারল্যান্ডের প্রেসিডেন্টকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি আরো বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও তথ্য প্রযুক্তির উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ সময় তিনি নারীর প্রশিক্ষণ, দক্ষতাবৃদ্ধি ও তরুণ প্রজন্মকে মানবসম্পদে পরিণত করতে সুইজারল্যান্ডকে পাশে থাকার অনুরোধ জানান।

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনুকরণীয় এবং অর্থনৈতিক বিভিন্ন সূচকে ও দারিদ্র্য বিমোচনে এদেশের অগ্রগতি লক্ষ্যণীয়।

রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্ববাসীর নজর কেড়েছে-যা প্রশংসনীয়। রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবর্তনে সুইজারল্যান্ড বাংলাদেশের পাশে থাকবে মর্মে তিনি আশ্বস্ত করেন।

বাংলাদেশ ও এ দেশের জনগণকে অতিথিপরায়ন ও আন্তরিক উল্লেখ করে  সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট বলেন, ১৩৬ তম আইপিইউ এবং ৬৩তম সিপিসি সম্মেলন সফলভাবে আয়োজন করে বাংলাদেশ তার সক্ষমতা প্রমাণ করেছে। উভয় সম্মেলন কৃতিত্বের সঙ্গে নেতৃত্ব দেওয়ায় তিনি স্পিকারের ভূয়সী প্রশংসা করেন। এ সময়ে তিনি দুদেশের সংসদ সদস্যদের সফর বিনিময়ের মাধ্যমে বিদ্যমান সম্পর্ক আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় চিফ হুইপ আ স ম ফিরোজ, সিনিয়র সচিব ড. আব্দুর রব হাওলাদার, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেষ্টাইন প্রমুখ উপস্থিত ছিলেন।


 

রাইজিংবিডি/ঢাকা ৭ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়