ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রোগ্রামিংয়ে শিশুদের অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার : পলক

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রোগ্রামিংয়ে শিশুদের অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার : পলক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতিতে নতুন প্রজন্মকে প্রোগ্রামিংয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। কেবল প্রোগ্রামার হওয়ার জন্য নয়, বরং সমস্যা সমাধানে কুশলী হওয়ার জন্য প্রোগ্রামিং শিক্ষার কোনো বিকল্প নেই। আর এজন্য দেশের প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করার উদ্যোগ নিয়েছে সরকার।

৭ ফেব্রুয়ারি, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) দুই মাসব্যাপী কম্পিউটার শিক্ষা, প্রোগ্রামিং ও প্রোগ্রামিংয়ে মেয়েদের আগ্রহী করার নানান আয়োজনের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি আরো বলেন, সরকারের উদ্যোগ হাইস্কুল পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার পাশাপাশি এবার থেকে শিশুদের জন্যও প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তৃণমূল পর্যায়ে প্রোগ্রামিং ও কোডিংকে ছড়িয়ে দেওয়ার জন্য চলতি বছর এক হাজার বিদ্যালয়ে শেখ রাসেল কম্পিউটার ল্যাব গড়ে তোলা হবে এবং আগামীতে আরো ১৫ হাজার অনুরূপ ল্যাব গড়ার পরিকল্পনা সরকারের রয়েছে।

অনুষ্ঠানে ২ ফেব্রুয়ারি শিশুদের জন্য আয়োজিত স্ক্যাচ প্রোগ্রামিং দিবসে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী।

ঢাকার বিশ্বসাহিত্যে কেন্দ্রের মিলনায়তনে এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন স্থানে হয়ে যাওয়া আওয়ার অব কোড, প্রোগ্রামিং ক্যাম্প, প্রোগ্রামিং আড্ডা, প্রতিযোগিতা ও গোলটেবিলের আয়োজক ও মেন্টররা অংশ নেয়।

অনুষ্ঠানে সিংড়া দমদমা স্কুলে শিক্ষার্থী সাখাওয়াত হোসেন এই প্রোগ্রামে অনুপ্রাণিত হয়ে তার এলাকায় একটি প্রোগ্রামিং ক্লাব গড়ে তোলার অভিজ্ঞতা বর্ণনা করে। এছাড়া তিন খুদে প্রোগ্রামার তাদের প্রোগ্রামিং শেখার অভিজ্ঞতা এবং ভবিষ্যতে কেবল গেম খেলা নয়, গেম বানানোরও অঙ্গীকার করে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন লিডস সফট-এর চেয়ারম্যান শেখ আবদুল আজিজ, শিওরক্যাশের সহকারী ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আওলাদ হোসেন, ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টারের সাধারণ সম্পাদক কাওছার উদ্দিন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তামান্না মোতাহার প্রমুখ।

বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর জানান, সারা বছর ধরে তাদের প্রোগ্রামিং উদ্যোগ অব্যাহত থাকবে।

বিশ্ব কম্পিউটার শিক্ষা সপ্তাহকে কেন্দ্র করে বিডিওএসএনের এ আয়োজনের গোল্ড স্পন্সর এডিএন গ্রুপ, সিলভার স্পন্সর লিডস সফট, ব্রোঞ্চ স্পন্সর শিওরক্যাশ ও দোহাটেক নিউ মিডিয়া, ল্যাপটপ পার্টনার ডেল এবং পার্টনার ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টার।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়