ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সফটএক্সপোতে ‘আইসিটি ক্যারিয়ার ক্যাম্প’

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সফটএক্সপোতে ‘আইসিটি ক্যারিয়ার ক্যাম্প’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : এ দেশের তরুণেরা তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে আগ্রহী। এ খাতে তাদের আগ্রহ তৈরি হয়েছে। কিন্তু আইসিটিতে সঠিক পথে ক্যারিয়ার গড়তে প্রয়োজন সঠিক দিকনির্দেশনা আর কাজের সুযোগ। এই বিষয়গুলো বিবেচনায় রেখেই বেসিস সফটএক্সপো ২০১৮ আসরের শেষদিন ২৫ ফেব্রুয়ারি, ‘বেসিস আইসিটি ক্যারিয়ার ক্যাম্প’ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এ আয়োজনে নেতৃত্ব দেন বেসিস পরিচালক দেলোয়ার হোসেন ফারুক। সহযোগিতায় ছিল বেসিস স্টুডেন্টস ফোরাম।

এতে তথ্যপ্রযুক্তি অভিজ্ঞদের দিকনির্দেশনা এবং নতুনদের জন্য সুযোগ তৈরির করার কথা বলেন বক্তারা। তরুণেরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে আগ্রহী হলেও অনেক বিষয়ে ধ্যান-ধারণা পরিবর্তনের প্রয়োজন আছে। নব্য উদ্যোক্তাদের সম্ভাবনা আর সুযোগের নানান দিক নিয়ে আলোচনা করা হয় এ ক্যাম্পে।

সারাদিনের এ ক্যারিয়ার ক্যাম্পে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইয়োর ক্যারিয়ার, ইয়োর চয়েস-এর জ্যেষ্ঠ উপদেষ্টা ড. উলফাত হোসেইন, ফিউচার লিডার কনসাল্টিংয়ের প্রতিষ্ঠাতা ও সিইও কাজি এম. আহমেদ, আমরা নেটওয়ার্কের প্রধান কৌশল কর্মকর্তা সোলায়মান সুখন, সিগমা সিস্টেমস প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান শওকত হোসেইন মামুন, বিল্যান্সার প্রতিষ্ঠাতা ও সিইও শফিউল ইসলাম, ইজিআর এর সিইও কামরুল হাসান ইমন, টেন মিনিটস স্কুল’র সিইও আয়মান সাদিক, ইয়ুথ অপরচুনিটিজ এর প্রতিষ্ঠাতা ওসামা বিন নুর, শুটিং স্টারের মহাব্যবস্থাপক দিদারুল আলম সানি প্রমুখ। অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর সকলকে ধন্যবাদ জানান এবং বক্তাদের হাতে ক্রেস্ট তুলে দেন।

এছাড়াও দিনব্যাপী এ সেমিনারে রেডিসন ডিজিটাল টেকনোলজিস, এমএফএশিয়া, নার্ড ক্যাসেল, এডিএন গ্রুপ, বাগডুম ডটকম, ম্যাগনাস করপোরেশন, বেবিলন রিসোর্সেস, এসএসএল ওয়্যারলেস, ক্লাউড সলিউশন, লিডস সফট এর মতো প্রতিষ্ঠানগুলো চাকরি দেয়ার জন্য জীবনবৃ্ত্তান্ত সংগ্রহ করে।

বেসিস সফটএক্সপোর আহবায়ক ও বেসিস পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, এখনকার তরুণেরা ক্যারিয়ার সচেতন। তাদের উৎসাহ দিতে হবে। দিকনির্দেশনা আর সুযোগ করে দিলে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য আর স্বপ্ন দুটোই পূরণ করা সম্ভব।

বেসিস সভাপতি আলমাস কবীর বলেন, আমাদের মার্কেট রেডি আছে। দক্ষ জনবল খুঁজে বের করতে উদ্যোগ থাকতে হবে। সফটএক্সপোর মতো আয়োজনে আমরা এ সম্ভাবনাগুলোকে খুঁজে বের করতে চাই। এসব ক্ষুদে উদ্যোক্তাদের পাশে থাকার জন্য বেসিস সবসময়ই কাজ করবে।

ইয়োর ক্যারিয়ার, ইয়োর চয়েস-এর জ্যেষ্ঠ উপদেষ্টা উলফাত হোসেন বলেন, আইসিটি বির্বতনের বর্ণনা হচ্ছে প্রাযুক্তিক ডিভাইস আমাদের দৈনন্দিন কাজ সহজ এবং গতিশীল করেছে। জীবনে ক্যারিয়ার নির্বাচন করার সিদ্ধান্তটি খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে ক্যারিয়ার নির্বাচনে নিজের সুপ্ত প্রতিভা সম্পর্কে জানা এবং সে প্রতিভার প্রয়োগের মূল্যায়ন কতটুকু হতে পারে সে সম্পর্কে ধারণা নেয়া। কাজে নেমে সে কাজের প্রতি যথেষ্ট মনোযোগ থাকা জরুরি। নিজেকে শীর্ষে নিয়ে যাওয়ার স্বপ্ন থাকতে হবে।

ইজিআর এর সিইও কামরুল হাসান বলেন, আমাদের পিছিয়ে পড়ার কারণ আমরা নিজেই। মনে রাখতে হবে জীবনের মূল প্রতিপাদ্য ইতিবাচক মনোভাব। নিজের ইচ্ছাকে গুরুত্ব দিয়ে তা যে ভালো তা বোঝাতে হবে। সঙ্গে থাকতে হবে আত্মসম্মান এবং আত্মমর্যাদা।

ফিউচার লিডারস কনসাল্টিং এর প্রধান নির্বাহী বলেন, কখনো আশাহত হওয়া যাবে না। চাকরির সাক্ষাৎকারে ফলাফলে ব্যর্থ হলে থেমে থাকা যাবে না এগিয়ে যেতে হবে পরের সাক্ষাৎকারের জন্য। কারণ ভালো কিছু নিশ্চয়ই সামনে অপেক্ষা করছে। যে কাজে তুমি ভালো সে কাজে তুমি চূড়ান্তভাবে দক্ষতা অর্জন করো যাতে সে কাজে তোমাকে কেউ ছাড়িয়ে যেতে না পারে। দক্ষতার পেছনে সময় দিলে তা এক সময় সফলতায় পরিণত হয়।

বক্তা হিসেবে আমরা নেটওয়ার্কের প্রধান কৌশল কর্মকর্তা সোলায়মান সুখন বলেন, নিজের বিফলতা থেকেই শিখতে হবে। নিজের অবস্থান প্রমাণে সজাগ থাকতে হবে। যে মানুষগুলো তোমাদের কাছে সফল পেশাজীবী তাদেরকে অনুসরণ করা যেতে পারে। সময় নষ্ট না করে নির্দিষ্ট লক্ষ্য অর্জনে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে, ফ্যাশনেবল নয় বরং অন্যের কাছ অনুকরণীয় বা স্বতন্ত্র হওয়ার চেষ্টা থাকতে হবে সবসময়।

বিল্যান্সারের প্রতিষ্ঠাতা এবং সিইও মোহাম্মদ শফিউল আলম বলেন, বিদেশে ১৮ বছরের পরই স্বনির্ভর হওয়ার জন্য উৎসাহিত করা হয়। সেখানে আমাদের দেশে পরিবারগুলো দীর্ঘ সময় পর্যন্ত আমাদেরকে ক্যারিয়ার গড়ে তোলা পর্যন্ত পাশে থাকে। সুতরাং ক্যারিয়ার নিয়ে আগে ভাগেই চিন্তা করতে হবে। স্বপ্ন দেখার আগে সে বিষয়ে নিজের দক্ষতা অর্জন করা জরুরি। এছাড়া প্রয়োজন কঠোর পরিশ্রম করার মানসিকতা।

এছাড়া তরুণদের আইসিটি ক্যারিয়ারে আগ্রহী এবং উৎসাহিত করতে বক্তব্য রাখেন ইয়ুথ অপরচুনিটির সহপ্রতিষ্ঠান ওসামা বিন নূর, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আইমান সাদিক, সিগমা সিস্টেম প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান সাখাওয়াত হোসেন মামুন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়