ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রোফাইল ছবি চুরি প্রতিরোধে ফেসবুকে নতুন ফিচার

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ১৫ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রোফাইল ছবি চুরি প্রতিরোধে ফেসবুকে নতুন ফিচার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ গতবছর ভারতে কিছু নতুন টুল চালু করেছিল, যা ফেসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের ওপর তাদের নিয়ন্ত্রণক্ষমতা আরো বাড়িয়ে দিয়েছে। নতুন এই টুল ব্যবহার করে একজন ফেসবুক ব্যবহারকারী তার প্রোফাইল পিকচার অন্য কোনো ফেসবুক ব্যবহারকারীরা ডাউনলোড ও শেয়ার করতে পারবে কিনা তা নিয়ন্ত্রণ করতে পারে। এই টুলগুলো এবার বাংলাদেশেও সকল ব্যবহারকারীর জন্য চালু করতে যাচ্ছে ফেসবুক।

প্রোফাইল পিকচার ফেসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, কারণ এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী খুব সহজেই তার বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে তাদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদবোধ করেন না।

একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং সাধারণ মানুষের কাছ থেকে জানা গেছে, কিছু নারী তাদের চেহারা সম্বলিত কোনো ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তারা সবসময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

ভারতে ফেসবুকের এই টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে। ভারতের মতো অন্যান্য দেশগুলোতেও প্রোফাইল ছবি ‍সুরক্ষার টুলগুলো ফেসুবক কর্তৃপক্ষ সম্প্রসারণ করতে যাচ্ছে, যেখানে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের ওপর আরো বেশি নিয়ন্ত্রণ চান। এছাড়াও ফেসবুক আরো কিছু ফিচার নিয়ে কাজ করছে, যার মাধ্যমে ব্যবহারকারী তার পছন্দানুযায়ী প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। একটি গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।



প্রোফাইল চুরি প্রতিরোধে করণীয়

ফেসবুকে আপনি বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালুর নির্দেশনাবলী দেখতে পাবেন। এই গার্ডটি ছবিতে ব্যবহার করলে অন্য ব্যবহারকারীরা আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবে না।

* আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদেরকে বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না।

* এই নিরাপত্তা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে, অ্যান্ড্র্য়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না।

* নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়