ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কলেজ শিক্ষার্থীদের জন্য রোবটিক্স প্রতিযোগিতা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলেজ শিক্ষার্থীদের জন্য রোবটিক্স প্রতিযোগিতা

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশে প্রথমবারের মতো কলেজ শিক্ষার্থীদের জন্য শুরু হতে যাচ্ছে রোবটিক্স প্রতিযোগিতা। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিআরও) এবং আইসিটি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জাপানের এডুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেড এই প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে।

বাংলাদেশের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এর নতুন ক্যাম্পাসে মার্চের ২১ এবং ২২ তারিখে এই রোবটিক্স প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বাংলাদেশের ১৫টি কলেজ অংশগ্রহণ করবে, যার মধ্যে রয়েছে- নটরডেম কলেজ, ঢাকা সিটি কলেজ, ভিকারুননিসা নূন কলেজ, ঢাকা কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, হলি ক্রস কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, বিএএফ শাহীন কলেজ, ট্রাস্ট কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, এসওএস হারম্যান মেইনার কলেজ, সেইন্ট জোসেফ কলেজ এবং চিটাগাং গ্র্যামার স্কুল, ঢাকা।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদল পুরস্কার হিসেবে পাবে ১ লাখ টাকা। দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় ১০০০ এর বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। প্রতিযোগিতার প্রথমদিনে ওয়ার্কশপের আয়োজন করা হবে। এতে থাকবে ক্যারিয়ার সেমিনার, প্যানেল ডিসকাশন এবং কোডিং ওয়ার্কশপ। প্রতিযোগিতার দ্বিতীয় দিনে মূল প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিআরও) এর বাংলাদেশ প্রধান ডাইসুকে আরাই। প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম। এছাড়াও মূল প্রতিযোগিতা অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে থাকবেন এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশী নারী নিশাত মজুমদার। আরো থাকবে জাপানের সংগীতদল বাজিনা বিট এর পক্ষ থেকে সংগীত পরিবেশনা।

রোবটিক্স প্রতিযোগিতার পুরস্কার পার্টনার গ্রামীণফোন, মিডিয়া পার্টনার আরটিভি এবং ডেইলি স্টার, টেকনিক্যাল পার্টনার ডাটাসফট বাংলাদেশ ও মনস্টার ল্যাব জাপান।

প্রতিযোগিতার আয়োজন প্রসঙ্গে ভেনচুরাস লিমিটেড- এর সিইও এবং সহপ্রতিষ্ঠাতা ইউরিকাই উডা বলেন, ‘ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এর সঙ্গে রোবটিক্স প্রতিযোগিতা আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমরা আশা করছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে কলেজের শিক্ষার্থীরা আইটি এবং বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন ধরনের দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করতে পারবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়