ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শিশুদের জন্য প্রোগ্রামিং কর্মশালা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ১৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশুদের জন্য প্রোগ্রামিং কর্মশালা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উৎসাহী করার জন্য বিশ্বখ্যাত ম্যাচাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) স্ক্র্যাচ নামে একটি প্রোগ্রামিং ভাষার উদ্ভাবন করে। সাধারণ প্রোগ্রামিং ভাষার মতো কোড না লিখে এই প্রোগ্রামিংয়ে ছবির মাধ্যমে নির্দেশনা ব্যবহার করে প্রোগ্রামিং করা যায়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) দ্বিতীয় বারের মতো আয়োজন করছে শিশুদের জন্য প্রোগ্রামিং কর্মশালা। আগামী ২৩ মার্চ এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানিয়েছেন, কর্মশালায় দিনের প্রথম ভাগে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের স্ক্র্যাচ ব্যবহার করে প্রোগ্রামিংয়ে হাতেখড়ি দেওয়া হবে। অংশগ্রহণকারীরা প্রোগ্রামিংয়ের বিভিন্ন প্রয়োগ দেখার পাশাপাশি অ্যানিমেশন ও গেম বানানোর উৎসাহ পাবে। বিকেলের সেশনে সি প্রোগ্রামিং দিয়ে প্রোগ্রামিং কনটেস্টের লেভেল পর্যন্ত শেখানো হবে হাইস্কুলের শিক্ষার্থীদের। এছাড়া প্রতি সেশনের সময়ে অভিভাবকদের জন্য আলাদা করে সেশন থাকবে যেখানে তাদের সন্তানদের পাশাপাশি নিজেরাও কিভাবে প্রোগ্রামিংয়ের সঙ্গে যুক্ত থাকতে পারবেন সে ব্যাপারে আলোচনা করা হবে।

কর্মশালা অনুষ্ঠিত হবে আফতাবনগরে অবস্থিত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটতে। সহযোগিতায় রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্ট। আগ্রহীদের ২১ মার্চের মধ্যে রেজিস্ট্রেশন করা লাগবে। রেজিস্ট্রেশন লিংক :



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়